গরম কিছু খেতে গেলেই জিভে ছ্যাঁকা, জেনে নিন করণীয়



অন্যমনস্ক হয়ে চায়ের কাপে চুমুক দিয়েই জিভটা পুড়িয়ে ফেলেন অনেকে। আবার স্যুপ কিংবা গরম কিছু খেতে গেলেই অনেকের জিভ পুড়ে যায়। বেশ কয়েকদিন ভুগতেও হয় এই পোড়া নিয়ে। কিছু খাওয়া যায় না। এমনকি কথা বলতে গেলেও ব্যথা লাগে। 

এক্ষেত্রে কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন। এতে করে খুব তাড়াতাড়ি জিভের পোড়া ভালো করতে পারবেন। চলুন জেনে নেয়া যাক পদ্ধতিগুলো- 

> ঠাণ্ডা পানি খেতে পারেন। আবার এক টুকরা বরফ নিয়ে পোড়া জায়গায় রেখে দিন। সঙ্গে সঙ্গে বরফ দিলে খুব তাড়াতাড়ি পোড়া ভালো হবে। জ্বালাপোড়াও হবে না। 

> হালকা গরম পানিতে লবণ দিয়ে কুলকুচি করুন। লবণ অ্যান্টি-সেপটিক হিসেবে কাজ করে। বেশি পুড়ে গেলে ব্যথা হয়, ফুলে যায় অনেক সময়। লবণ আপনার এই ক্ষতও সারাতে সাহায্য করবে।

> হলুদে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা ক্ষত সারাতে সাহায্য করে। আগেকার দিনে কেটে-ছড়ে গেলে বড়রা হলুদ বেটে লাগিয়ে দিতেন। জিভ বেশি পুড়ে গেলে হলুদ দেয়া দুধ খান, জ্বালা কমাতে সাহায্য করে হলুদ। 

> বিভিন্ন ধরনের পোড়া ও ক্ষত সারাতে অ্যালোভেরার জুড়ি মেলা ভার। তাই আপনার জিহ্বায় খাঁটি অ্যালোভেরা জেল লাগান, দেখবেন ব্যথা কমে যাবে। অ্যালোভেরা জেল ক্ষতিগ্রস্থ কোষগুলোকে ঠিক করে এবং ব্যথা কমায়।