Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-08-27T13:04:18Z
গোলাপগঞ্জ

গোলাপগঞ্জে 'নাম ডাকাতির' প্রতিবাদে 'পুষ্পদান'

বিজ্ঞাপন

জি ভয়েস ডেস্ক: সিলেটের ঐতিহ্যবাহি বাঘা হাতালী খেলার মাঠের নাম ‘ডাকাতি’ ও হাওরের সরকারি ভূমি আত্মসাতের প্রতিবাদে হাওর-হাতালীর জলে পুষ্পদান কর্মসূচী পালিত হয়েছে।

শুক্রবার (২৭ আগষ্ট) বিকেলে “বাঁচাও হাতালী মাঠ ও বাঘা হাওর সংরক্ষণ আন্দোলন, বাঘা” প্রতিবাদি এই কর্মসূচী পালন করে।

হাওর-হাতালীর প্রতি ভালোবাসা প্রদর্শন ও ভূমিদস্যুদের কবল সরকারী খেলার মাঠ ও হাওরের জমি সরকারী মালিকানায় ফিরিয়ে আনার দাবিতে সংগঠনটি এই কর্মসূচী পালন করে।

এসময় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তরা বলেন, ১৯৫৬ সালের ভূমি রের্কড অনুযায়ী সিলেট জেলা প্রশাসকের নামাধিন ৭.৬৪ একর ভূমির হাতালী খেলার মাঠ চলমান জরিপের ৩১ ধারা শেষ হওয়ার পর ‘গোলাম মোস্তফা চৌধুরী খেলার মাঠ’ মন্তব্য কলামে সংযুক্ত করা হয়। যা সম্পূর্ণ বেআইনিভাবে করা হয়েছে। শুধু তাই নয়, সরকারের দায়িত্বশীল কর্মকর্তাদের অগুচরে বাঘা হাওরের শত একর জেলা প্রশাসকের এক নম্বর খতিয়ান ভূক্ত ভূমি ব্যক্তি নামে কথিত শিল্পপতি গোলাম রব্বানী চৌধুরী গংরা নিয়ে গেল যায়। গ্রামবাসির আন্দোলনের পরও সংশ্লিষ্টদের নির্বিকার ভূমিকার নিন্দা জানান তারা।

চলমান জরিপ গোলাপগঞ্জ থানার বাঘা ইউনিয়নের জেএল নম্বর ৩ এর সরকারি ভূমি চুরি যাওয়ার ঘটনায় বিভাগীয় তদন্ত এবং জেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসি। ঐহিত্যবাহি হাতালী মাঠের নাম কোন ব্যক্তির নামে হতে পারে না এবং বাঘা হাওরের শত একর সরকারি আত্মসাতের তীব্র নিন্দাও জানান বক্তরা।

হাওর-হাতালীর জলে পুষ্পদান পরবর্তী সমাবেশে খেলোয়াড় নানু মিয়ার সভাপতিত্বে বাঁচাও হাতালী মাঠ ও বাঘা হাওর সংরক্ষণ আন্দোলনের সমন্বয়ক আব্দুল আলিম শাহ'র পরিচালনায় বক্তব্য রাখেন- ইসমাইল আলী বাখর, এম এ সামাদ, লাল মিয়া, জুবের আহমদ, রাজু আহমদ, ইসলাম উদ্দিন কালা, আব্দুল মালিক, আজাদ আহমদ, সজল আহমদ, তানভীর আহমদ, তানজিল আহমদ, ফরহাদ হোসেন, সাঈম তালুকদার, শাকিল আহমদ, শামিম আহমদ প্রমুখ।

উল্লেখ্য, হাতালী মাঠ ও বাঘা হাওরের সরকারি ভূমি পূর্বাবস্থা ডিসি খতিয়ানে ফিরিয়ে আনতে সর্বাত্মক আন্দোলনের অংশ হিসেবে শনিবার (২৮ আগষ্ট) সকাল
১১টায় হাতালী মাঠে স্বাস্থ্যবিধি অনুসরণ প্রতিবাদি মানব বন্ধন কর্মসূচী পালিত হবে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ