Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-10-26T11:44:04Z
সুনামগঞ্জ

ছাতকে নেই স্থায়ী বাস টার্মিনাল : ভাড়া জমিতে চলে টার্মিনালের কার্যক্রম !

বিজ্ঞাপন
ছাতক শহরে স্থায়ী বাস টার্মিনাল না থাকায় মূল সড়কে দাঁড় করিয়ে রাখা যানবাহন।

ডেস্ক রিপোর্ট : সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিনই সড়কের এক পাশে দাঁড় করিয়ে রাখা হচ্ছে বাস-মিনিবাস। শহরের আবাসিক এলাকা-সংলগ্ন স্বল্প জমির ওপর রয়েছে অস্থায়ী বাস টার্মিনাল। ভাড়া জমিতে গত ২৩ বছর ধরে চলছে এ টার্মিনালের কার্যক্রম।

এখানে যাত্রীদের জন্য নেই কোনো ছাউনি বা টয়লেট। টার্মিনালে বাস-মিনিবাসগুলোর স্থান সংকুলান না হওয়ায় রাস্তাই একমাত্র ভরসা। ফলে প্রতিদিনই সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। এ পরিস্থিতিতে বাড়ছে জনসাধারণের দুর্ভোগ। এ চিত্র সুনামগঞ্জের শিল্পনগরী হিসেবে পরিচিত ছাতক শহরের বাগবাড়ী আবাসিক এলাকার অস্থায়ী বাস টার্মিনালের।

খোঁজ নিয়ে জানা যায়, স্বাধীনতা-পরবর্তী সময়ে শহরের ট্রাফিক পয়েন্ট-সংলগ্ন মোটরস্ট্যান্ড কেন্দ্রীয় মসজিদসংলগ্ন এলাকায় প্রথম স্থাপিত হয় অস্থায়ী বাস টার্মিনাল। এরপর বেশ কিছুদিন বর্তমান কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় টার্মিনালটি সরিয়ে নেওয়া হয়। শহরে জনসাধারণের চলাচলে ব্যাঘাত ঘটায় সর্বশেষ প্রায় দুই যুগ আগে বাগবাড়ী আবাসিক এলাকায় ভাড়া করা জমিতে স্থাপিত হয় অস্থায়ী বাস টার্মিনাল। কিন্তু এখানে স্বল্প জায়গার কারণে ছাতক-সিলেট ও ছাতক-সুনামগঞ্জ সড়ক পথে যাতায়াতকারী মিনিবাসগুলো রাখার জায়গা হচ্ছে না। যার ফলে যাত্রী সাধারণ ও পথচারীর দুর্ভোগ বেড়েই চলেছে।

এছাড়া সকাল-সন্ধ্যায় ছাতক শহর থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও নোয়াখালীর উদ্দেশে দূরপাল্লার বাসগুলো নিয়মিতই মূল সড়কের ওপর দাঁড়িয়ে যাত্রী ওঠানামা করায় দূর্ভোগের মাত্রা আরও বেড়েছে। যাত্রী ছাউনি না থাকায় অসংখ্য নারী-পুরুষ ও শিশুদের ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রোদে পুড়ে ও বৃষ্টিতে ভিজে গাড়ির জন্য অপেক্ষা করতে হচ্ছে। টার্মিনালে নেই কোনো টয়লেটের সুবিধা। সড়কের পাশে মার্কেটের সামনে বাস দাঁড় করিয়ে রাখতে গিয়ে প্রায় সময়ই চালকদের সঙ্গে বাগ্‌বিতণ্ডার ঘটনা ঘটছে।

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা বলেন, প্রতি সপ্তাহে ৩-৪ দিন ক্লাস করতে বিভাগীয় শহর সিলেটে যেতে হয়। যাত্রী ছাউনি না থাকায় তাদের অনেক কষ্ট করতে হচ্ছে। একটি প্রথম শ্রেণির পৌরসভায় স্থায়ী বাস টার্মিনাল না থাকাটা দুঃখজনক।

ছাতক-সিলেট সড়কে চলাচলকারী মিনিবাস চালক আব্দুল হান্নান বলেন, 'অস্থায়ী বাস টার্মিনালে জায়গার অভাবে আমাদের বাধ্য হয়েই মূল সড়কের পাশে গাড়ি দাঁড় করিয়ে রাখতে হচ্ছে। যাত্রার আগে গাড়ি ঘোরাতে গিয়ে অনেক সময়ই যানজটের সৃষ্টি হচ্ছে।'

বাস টার্মিনালের ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন, ১৯৯৮ সাল থেকে শহরের ব্যক্তি মালিকানাধীন জমির ওপর মাসিক ১৬ হাজার টাকা ভাড়ায় টার্মিনাল পরিচালনা করছে সিলেট ও সুনামগঞ্জের ৪টি মালিক সমিতি।

মেয়র আবুল কালাম চৌধুরী বলেন, স্থায়ী বাস টার্মিনাল নির্মাণের জন্য শহরের আশপাশে জায়গা খোঁজা হচ্ছে। আগামী বাজেটে বাস টার্মিনালের জন্য বরাদ্দ পেলে যত তাড়াতাড়ি সম্ভব টার্মিনালের কাজ শুরু করা হবে।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ