আগামীকাল থেকে শৈত্যপ্রবাহ, ৫ ডিগ্রিতে নামতে পারে তাপমাত্রা


জি ভয়েস ডেস্ক : রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকায় শীত শীত অনুভূতি বাড়ছে। এছাড়া উত্তরাঞ্চল ও সিলেট বিভাগের বেশির ভাগ জেলার তাপমাত্রা শৈত্যপ্রবাহের কাছাকাছি, ১০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে। এ পরিস্থিতির মধ্যে আগামীকাল শনিবার থেকে দেশের বেশকিছু অঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ শুক্রবারও দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা কমতে পারে। আগামীকাল শনিবার দেশের কয়েকটি এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। দেশের নদী তীরবর্তী এলাকায় হালকা কুয়াশা পড়তে পারে। এটি আগামী ২০ ডিসেম্বরের মধ্যে মাঝারি থেকে তীব্র রূপ নিতে পারে। অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ৫ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে।

এছাড়া গত দুইদিন থেকে তাপমাত্রা সবচেয়ে কমেছে দেশের উত্তরাঞ্চল ও সিলেট বিভাগের বেশির ভাগ এলাকায়ও। পঞ্চগড়ের তেঁতুলিয়ার তাপমাত্রা নেমেছে ৯ ডিগ্রি সেলসিয়াসে, যা এ বছরের সর্বনিম্ন।

আবহাওয়াবিদেরা বলছেন, মৃদু শৈত্যপ্রবাহে তাপমাত্রা ঢাকা ও চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে নামবে না। উত্তরাঞ্চল, সিলেট বিভাগ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর, চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ জেলায় তীব্র শীতের ওই দাপট পাওয়া যেতে পারে। মাসের শেষ সপ্তাহের বেশির ভাগ সময়জুড়ে শৈত্যপ্রবাহ তীব্রতা পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, আগামী দু এক দিনের মধ্যে শীতের তীব্রতা বাড়তে পারে। বিক্ষিপ্তভাবে দেশের উত্তরাঞ্চলসহ কয়েকটি এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। এর পরের কয়েক দিন শীত বাড়তে পারে।