Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-01-24T16:39:51Z
মৌলভীবাজার

তারবিহীন হচ্ছে মৌলভীবাজার শহর

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : সিলেটের পর এবার মৌলভীবাজার শহরের বিদ‍্যুৎ লাইনগুলো মাটির নীচ দিয়ে যাবে। জেলা প্রশাসক সম্মেলনে মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের উপস্থাপিত প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রণালয় ।

মৌলভীবাজার জেলা প্রশাসন সূত্র জানায়, গত ১৮ থেকে ২০ জানুয়ারি তিনদিনের জেলা প্রশাসক সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয়ে মৌলভীবাজারের জন্য দশটি প্রস্তাব উপস্থাপন করেন জেলা প্রশাসক। প্রস্তাবে ছিলো- সড়কের পার্শ্বে অপরিকল্পিতভাবে বিদ্যুতের খুঁটি স্থাপন ও তার ঝুলানো রোধকল্পে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ। এই প্রস্তাবের পক্ষে জোরালো ও গ্রহণযোগ্য যুক্তিও উপস্থাপন করেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসক বলেন, অপরিকল্পিতভাবে সড়কের পেভমেন্ট এজ ঘেঁষে বৈদ্যুতিক খুঁটি স্থাপন ও তার ঝুলানোর ফলে প্রায় সময়ই দুর্ঘটনা ঘটছে। বিদ্যুৎ লাইনগুলো জটিল ও ঝুঁকিপুর্ণ হওয়ায় লাইন মেরামত ও সংরক্ষণ কাজ এবং লাইন নির্মাণ দিন দিন কঠিন হয়ে পড়ছে। সড়ক সম্প্রসারণ ও উন্নয়ন কাজে জটিলতা সৃষ্টি হচ্ছে। বৈদ্যুতিক খুঁটি অপসারণে প্রশাসনিক জটিলতা দেখা দেয়।

মাটির নীচে বিদ্যুতের তার নির্মাণ করা হলে সিস্টেম লস কমবে। শহরের সৌন্দর্য্য বৃদ্ধি পাবার পাশাপাশি বৈদ্যুতিক দুর্ঘটনা কমবে। সড়কের পাশে অপরিকল্পিতভাবে স্থাপিত খুঁটি অপসারণে সরকারি অর্থ অপচয় কমবে।

এ অবস্থা থেকে উত্তরণ ও বাস্তবায়নের সুপারিশ হিসেবে উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ভুগর্ভস্থ বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণের প্রস্তাব দেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান সিলেটভিউকে জানান, মাটির নীচে বিদ্যুতের লাইন নেওয়ার এই প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করেছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে- মৌলভীবাজারসহ কয়েকটি জেলায় এই প্রকল্প নেওয়া হবে।

তিনদিনের জেলা প্রশাসক বিদ্যুৎ মন্ত্রণালয়ের সাথে প্রথমদিনের তৃতীয় অধিবেশন অনুষ্ঠিত হয়। এই অধিবেশনে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ