মঞ্চে গুণগান, ‘পায়ের নীচে’ জিয়া-তারেক রহমান!


ডেস্ক রিপোর্ট : বিএনপির সিলেট বিভাগীয় সমাবেশে মঞ্চে বক্তব্য রাখছেন স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা। শনিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১ টা থেকে শুরু হওয়া সমাবেশে বক্তারা মঞ্চে বিএনপি প্রতিষ্ঠাতা শহীদ জিয়াউর রহমান, চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নামে গুণকীর্তন করলেও মাঠে তাঁদের প্ল্যাকার্ড কার্ড পড়ে আছে কর্মী-সমর্থকদের পানির নিচে!  

বেলা আড়াইটার দিকে সমাবেশ মঞ্চের সামনে এমনটি পরিলক্ষিত হয়।

এক সমর্থক তারেক রহমানের ছবি সম্বলিত প্ল্যাকার্ডে পা দিয়ে দাঁড়িয়ে ছিলেন।  এছাড়া অন্য প্ল্যাকার্ডগুলো ছড়িয়ে-ছিটিয়ে ছিল মিডিয়া মঞ্চের পাশেই।

সম্মেলন মাঠে স্বেচ্ছাসেবক দল শৃঙ্খলার ভূমিকায় থাকলেও এ বিষয়ে কাউকে যত্নশীল হতে দেখা যায়নি। তখন মঞ্চে বক্তৃতা করছিলেন কেন্দ্রীয় বিএনপির সদস্য আবুল কাহের শামীম।

সরেজমিন দেখা যায়, মাঠের বিভিন্ন স্থানে এভাবে দলের কর্ণধারদের পোস্টার প্ল্যাকার্ড ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। যেগুলোতে পা মাড়িয়ে যাচ্ছেন কর্মীরা।  

এ রিপোর্ট লেখা পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখছিলেন।  

শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টায় সিলেট সরকারি আলিয়া মাদরাসা ময়দানে পবিত্র কোরআন তেলাওয়াত ও সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় এই গণসমাবেশ।

সমাবেশ মঞ্চের ঠিক মাঝখানে চেয়ার ফাঁকা চেয়ার রেখে চেয়ারে খালেদার একটি ছবি রাখা হয়েছে। খালেদা জিয়ার চেয়ারের ডানের চেয়ারে গয়েশ্বর চন্দ্র রায়ের চেয়ার রাখা হয়েছে। আর বামে রাখা হয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চেয়ার।  

সিলেট জেলা বিএনপির সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।  

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান ও বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল। এছাড়াও বিএনপি ও অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতারা উপস্থিত রয়েছেন।

খালেদা জিয়ার মুক্তি, তত্ত্বাবধায়ক সরকার, সংসদকে বিলুপ্ত, সরকারের পদত্যাগ, নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম কমানোসহ বিভিন্ন দাবিতে এসব বিভাগীয় গণসমাবেশ করছে বিএনপি।  

এর আগে চট্টগ্রাম, ময়মনসিংহ, খুলনা, রংপুর ও বরিশাল ও ফরিদপুর বিভাগে গণসমাবেশ করেছে দলটি।  

আগামী ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর রাজশাহী ও ১০ ডিসেম্বর ঢাকায় এ কর্মসূচি পালন করবে বিএনপি।