Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-01-19T13:33:13Z
গোলাপগঞ্জলিড নিউজ

আন্তর্জাতিক ফিজিক্স প্রতিযোগিতায় রৌপ্য পেলেন গোলাপগঞ্জের সুমন ও ফাহিম

বিজ্ঞাপন

ডি এইচ মান্না : আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ফিজিক্স প্রতিযোগিতায় রৌপ্য পদক পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী।

তারা হলেন মো: সুমন আহমদ, ফাহিম আহমদ, গগন চন্দ্র। তারা তিনজনই শাবির পদার্থবিজ্ঞান বিভাগের ফাইনাল বর্ষের শিক্ষার্থী। এর মধ্যে দুজনের বাড়ি গোলাপগঞ্জ উপজেলায়। রৌপ্য পদক জয়ী মো: সুমন আহমদ হলেন উপজেলার উজান মেহেরপুর গ্রামের মো: আব্দুল হাকিমের ছেলে এবং ফাহিম আহমদ হলেন মুকিতলা গ্রামের মরহুম মসুদ আলীর ছেলে।

জানা যায়, গত বছরের (৫ ও ৬ নভেম্বর) অনলাইনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় সহস্রাধিক দল অংশ গ্রহণ করে। প্রতিটি দলে তিনজন করে সদস্য ছিল । এর মধ্যে শাবিপ্রবি সহ দেশের প্রায় সকল পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেক গুলো দল অংশগ্রহণ করে। এবছর শাবি-তে দুটি রৌপ্য সহ মোট চারটি দল বিজয়ী হয়েছে।   

রৌপ্য পদক প্রাপ্ত দলের সদস্য মো: সুমন আহমদ বলেন, 'ইউনিভার্সিটি ফিজিক্স কম্পিটিশন' (ইন্টারন্যাশনাল)-২০২৩
সিলভার মেডেল- কম্পিটিশনে ৪৮ঘন্টা সময়ের মধ্যে নির্ধারিত প্রবলেম সমাধান করে সমাধান রিসার্চ পেপার আকারে ই-মেইলের মাধ্যমে অথরিটির কাছে জমা দিতে হয়। 

প্রবলেমগুলো থাকে রিসার্চ বেইজড। সারাবিশ্বের অনেকগুলো টিম এ প্রতিযোগীতায় অংশগ্রহণ করে। এ বছর বাংলাদেশ থেকে মোট ৩টি টিম 'সিলভার মেডেন' অর্জন করে। তার মধ্যে দুইটি টিম শাবিপ্রবির। বিজয়ী সুমন, ফাহিম, গগনের টিম মেন্টর ছিলেন শাবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর মো: এনামুল হক।

গত বুধবার (১৭ জানুয়ারি) বাংলাদেশ সময় রাত ৮টায় আয়োজকদের ওয়েবসাইটে (http://www.uphysicsc.com) প্রতিযোগিতার ফলাফল প্রকাশ করা হয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ও কানাডার কয়েকটি বিশ্ববিদ্যালয় মিলে প্রতি বছর অনলাইনে এ প্রতিযোগিতার আয়োজন করে। এ প্রতিযোগিতায় বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সহস্রাধিক দল অংশগ্রহণ করে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ