Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ৩ আগস্ট, ২০২০
সর্বশেষ সংষ্করণ 2021-09-05T19:53:36Z
লাইফস্টাইল

ফ্রিজ কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

বিজ্ঞাপন
ফ্রিজ কেনার আগে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

ডেস্ক রিপোর্ট : ফ্রিজ আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহার্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ যন্ত্র। বর্তমানে প্রায় সব বাড়িতেই ফ্রিজ থাকে। বিশেষ করে যারা চাকরিজীবী তারা ফ্রিজ ছাড়া চিন্তাই করতে পারেন না। কারণ ব্যস্ত জীবনে সময় বাঁচাতে তারা একসঙ্গে অনেকদিনের খাবার কিনে ফ্রিজে সংরক্ষণ করেন। এটি আমাদের খরচ, সময়, খাবার অপচয় ইত্যাদি রোধ করতে সাহায্য করে।

ফ্রিজ আমাদের বিলাসিতা নয় প্রয়োজনের অংশ। তাই যারা ফ্রিজ কেনার কথা চিন্তা করছেন, তারা নতুন ফ্রিজ কেনার আগে কিছু বিষয় জেনে নিন-

ফ্রিজ কি বিদ্যুৎ সাশ্রয়ী?

ফ্রিজ কেনার আগে খেয়াল করুন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী কি না। এ ধরনের ফ্রিজ প্রতি মাসের বৈদ্যুতিক বিলের পরিমাণ কমিয়ে দেবে অনেকটাই। সেইসঙ্গে এগুলো পরিবেশবান্ধবও। ফ্রিজের কোয়ালিটির ওপর নির্ভর করে সেটি বিদ্যুৎ সাশ্রয় করতে পারবে কি না। তাহলে বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ কীভাবে চিনবেন? যদি ফ্রিজের গায়ে একটি নির্দিষ্ট জায়গায় তারকা চিহ্ন দেওয়া থাকে তবে বুঝবেন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী। এ ধরনের ফ্রিজের দাম তুলনামূলক কিছুটা বেশি হবে। তবে এটি পরবর্তীতে অতিরিক্ত বিল থেকে আপনাকে বাঁচিয়ে দেবে।

কম্প্রেসারের মান : ফ্রিজ কেনার আগে অবশ্যই এর কম্প্রেসারের মান সম্পর্কে জেনে নিন। কারণ কম্প্রেসারের মান উন্নত হলে এটি বেশি ভালো কুলিং করতে পারবে। ভোল্টেজের ওঠানামা হলেও ফ্রিজের কম্প্রেসার যদি ভালো হয় তবে কুলিং ঠিকভাবেই হয়। তাই কুলিং সিস্টেম ঠিক রাখতে ফ্রিজের কম্প্রেসারের মান যাচাই করে নিন।

ফ্রিজের আকার : ফ্রিজ কত বড় কিনবেন তা নির্ভর করছে আপনার চাহিদার ওপর। যদি দরকার না থাকে তবে খুব বেশি বড় ফ্রিজ না কেনাই ভালো। কারণ ফ্রিজ বড় হলে তাতে বিদ্যুৎ খরচও বেশি হয়ে থাকে। তাই ফ্রিজ কেনার সময় এর আকৃতির দিকে নজর দিন। দেখতে সুন্দর লাগছে বলেই প্রয়োজন ছাড়া বড় ফ্রিজ কিনে ফেলবেন না যেন।

ফ্রস্ট-নন ফ্রস্ট : ফ্রিজ কেনার আগে এই বিষয়েও খেয়াল রাখতে হবে। এই দুই ধরনের ফ্রিজের মধ্যে পার্থক্য রয়েছে। ফ্রস্ট ফ্রিজে বরফ জমে এবং নন ফ্রস্ট ফ্রিজে বরফ জমে না। নন ফ্রস্ট ফ্রিজে খাবার সতেজতা নষ্ট হয় না। তবে এ ধরনের ফ্রিজ তুলনামূলক বেশি। পাশাপাশি এতে বিদ্যুৎ খরচও বেশি হয়। এর তুলনায় ফ্রস্ট ফ্রিজের দাম কম হয়ে থাকে। এতে বিদ্যুৎ খরচও কম হয়। যেসব স্থানে লোডশেডিং বেশি থাকে সেখানে ফ্রস্ট ফ্রিজ বেশি উপযোগী। বরফ জমার কারণে এ ধরনের ফ্রিজ বেশি সময় খাবার ভালো রাখে।

ধারণক্ষমতা সম্পর্কে জেনে নিন : ফ্রিজের আকার আর ধারণক্ষমতা কিন্তু এক নয়। ফ্রিজ বড় হলেই যে তাতে বেশি খাবার রাখা যাবে এমন কোনো কথা নেই। আগে ফ্রিজের ধারণক্ষমতা বর্গফুটে পরিমাপ করা হতো, তবে এখন তা লিটারে পরিমাপ করা হয়। তাই ফ্রিজের ধারণক্ষমতা কত লিটার তা জেনে নিন।

কোন ব্র্যান্ড কিনবেন : পছন্দের কোনো ব্র্যান্ড থাকলে সেখান থেকে ফ্রিজ কিনতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় নির্দিষ্ট মডেলের ফ্রিজের রিভিউ দেখে কিনলে। আপনার বাড়ির কাছে যে আউটলেট, সেখান থেকে ফ্রিজ কেনার চেষ্টা করুন। তাতে ফ্রিজ সংক্রান্ত যেকোনো সমস্যায় দ্রুত সেবা পাবেন।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ