Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: রবিবার, ৮ মে, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-05-08T15:16:01Z

এবার সিলেটের চা বাগানে চাঁদাবাজি, পর্যটক লাঞ্ছিত

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : সিলেটে পর্যটক হয়রানি থামছে না। জাফলংয়ের পর এবার চা বাগান বেড়াতে গিয়ে হয়রানি ও হামলার শিকার হয়েছেন পর্যটকরা। হয়রানির ঘটনার পর জাফলংয়ে আশঙ্কাজনক হারে কমেছে পর্যটকের সংখ্যা। পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা না গেলে সিলেটের পর্যটন খাতে ধস নামার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। 

জাফলংয়ের ঘটনায় সারাদেশে তোলপাড় হলেও সিলেটে থামেনি পর্যটক হয়রানি। সিলেট নগরীর পার্শ্ববর্তী মালনীছড়া ও লাক্কাতুড়া চা বাগানে বেড়াতে যাওয়া পর্যটকরা প্রতিদিনই হয়রানির শিকার হচ্ছেন। বাগানের ভেতর প্রবেশে চাঁদা দাবি করছেন শ্রমিকরা। পর্যটকদের কাছে জনপ্রতি ১০০ টাকা পর্যন্ত চাঁদা দাবি করেন শ্রমিকরা। চাঁদা না দিলে ঢুকতে দেয়া হয় না পর্যটকদের। এ নিয়ে কথা বলতে গেলে পর্যটকরা দুর্ব্যবহার ও হামলার শিকার হচ্ছেন। ঈদের ছুটিতে প্রতিদিন সিলেট নগরীর পার্শ্ববর্তী চা বাগানগুলোতে প্রচুর সংখ্যক পর্যটক সমাগম হয়। বিশেষ করে বিকেলে পর্যটকদের ঢল নামে চা বাগানগুলোতে। কিন্তু বাগানে প্রবেশ নিয়ে প্রায় প্রতিদিনই পর্যটকদের সাথে চা শ্রমিকদের অনাকাঙ্খিত ঘটনা ঘটতে দেখা গেছে। 

গতকাল শনিবার বিকেলে মালনীছড়া বাগানে বেড়াতে যান পর্যটকরা। এ সময় বাগানে প্রবেশের জন্য চাঁদা দাবি করেন শ্রমিকরা। দাবিকৃত চাঁদা দিতে অস্বীকৃতি জানান কয়েকজন পর্যটক। ফলে শ্রমিকরা উত্তেজিত হয়ে তাদের উপর হামলা চালায়। পরে অন্যান্য পর্যটক ও কয়েকজন চা শ্রমিকের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। 

এ প্রসঙ্গে সংশ্লিষ্টরা বলেন, দেশের পর্যটন স্পটগুলোর পরিবেশ, নিরাপত্তা ও সেবার মানের উপর দেশের পর্যটনশিল্পের বিকাশ ও অর্থনৈতিক সম্ভাবনা অনেকাংশে নির্ভরশীল। সিলেটে এবার ঈদের ছুটিতে যেসব অনাকাঙ্খিত ঘটনা ঘটেছে তাতে এখানকার পর্যটন খাতে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়বে। এখনই এর প্রতিকার করা না গেলে আমাদেরকে বড় মাশুল গুনতে হবে। 


 
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ