Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ১ জুন, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-06-01T12:33:36Z
সিলেট

সিলেটে পরীক্ষার হলে বসে টিকটক, ৩ কলেজছাত্র বহিষ্কার

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : সিলেটের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে টিকটক ভিডিও তৈরি করা থামছেই না। দীর্ঘদিন থেকে বিশ্বনাথ ও বিয়ানীবাজার সরকারি কলেজ ক্যাম্পাস দুটিতে ক্লাস কিংবা পরীক্ষা চলাকালে টিকটক ভিডিও তৈরি করে চলেছেন শিক্ষার্থীরা।

এমন পরিস্থিতিতে গত বছর কলেজ কর্তৃপক্ষ ক্যাম্পাসে টিকটক ভিডিও ধারণে নিষেধাজ্ঞা দিয়ে নোটিশ জারি করলেও তা বন্ধ হচ্ছে না। সেই নোটিশের আট মাসের মাথায় সিলেটের বিশ্বনাথ সরকারি কলেজের প্রস্তুতিমূলক পরীক্ষার হলে টিকটক ভিডিও ধারণ করায় তিন ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন, কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সাকের হাসান, মো. রায়হান আহমদ ও ইফতি আজাদ মিছবাহ।

সোমবার (৩০ মে) কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মানিক মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, কলেজের দ্বাদশ শ্রেণির প্রস্তুতিমূলক পরীক্ষা চলাকালে কক্ষে ভিডিওচিত্র ধারণ করার অপরাধে তিন শিক্ষার্থীকে কলেজ থেকে বহিষ্কার করা হয়েছে। ভবিষ্যতে শিক্ষার্থীরা পরীক্ষার হলে বা শ্রেণিকক্ষে কিংবা কলেজ ক্যাম্পাসে কোনো ধরনের টিকটক ভিডিও করার তথ্য পাওয়া গেলে কলেজ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হবে।

মঙ্গলবার (৩১ মে) থেকে পরীক্ষার হলে কোনো শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না বলেও জানানো হয়। কেউ মোবাইল ফোন নিয়ে প্রবেশ করলে তার পরীক্ষা বাতিল বলে গণ্য হবে।

বিশ্বনাথ সরকারি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মানিক মিয়া বলেন, ‘বিষয়টি নিয়ে অভিভাবকরা আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানিয়েছি। বুধবার এ বিষয় নিয়ে ইউএনওসহ বৈঠকে বসে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

এদিকে, সম্প্রতি বিয়ানীবাজার সরকারি কলেজের অর্ধবার্ষিক পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রে মোবাইলে টিকটক ভিডিও ধারণ করেন এক শিক্ষার্থী। যেখানে পরীক্ষার উত্তরপত্রসহ কেন্দ্রের ভেতরে বিভিন্ন চিত্র ফুটে উঠেছে একটি ব্যাকগ্রাউন্ড মিউজিকের মাধ্যমে। পরীক্ষার হলে টিকটক ভিডিওর দু-একটি ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ভাইরাল হলে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

তবে কলেজ কর্তৃপক্ষের পক্ষ থেকে গতবছর নিষেধাজ্ঞা আরোপ করার পরও এর কোনো প্রতিকার না হওয়ায় ক্ষোভ জানাচ্ছেন অনেকেই।

এ বিষয়ে জানতে চাইলে বিয়ানীবাজার সরকারি কলেজের উপাধ্যক্ষ তারিকুল ইসলাম বলেন, আমি ভারপ্রাপ্ত অধ্যক্ষ থাকা অবস্থায় বিষয়টি নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছিলাম। বর্তমানে এ বিষয়টি নিয়ে আমার জানা নেই। তবে এ বিষয়ে আমি অবশ্যই অধ্যক্ষের সঙ্গে কথা বলবো।’

কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম মল্লিক বলেন, পরীক্ষার হলে মোবাইল ব্যবহারের বিষয়ে আমরা সবসময় কড়া নজরদারি রাখি। এরপরও যদি কেউ মোবাইল ফোনে ভিডিও ধারণ করে কিংবা মোবাইল ফোন ব্যবহার করে, সেটা হতে পারে পরীক্ষার আগ মুহূর্তে। এ ব্যাপারে আমরা নজরদারি আরও বাড়াবো।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ