দেশে ছয় মাসে কোটিপতি বেড়েছে ছয় হাজারের বেশি


ডেস্ক রিপোর্ট : মূল্যস্ফীতির বেসামাল অবস্থাতেও দেশে গত ছয় মাসে কোটি পতি বেড়েছে ছয় হাজারের বেশি।চলতি বছরের ছয় মাসে কোটি টাকার অ্যাকাউন্টে যোগ হয়েছে আরও ৬ হাজার ৪৮১ হিসাব।

বাংলাদেশ ব্যাংকের সবশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি জুন শেষে ব্যাংকগুলোতে এক কোটি টাকার বেশি আমানত রয়েছে এমন অ্যাকাউন্টের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৮ হাজার ৪৫৭টি। ২০২১ সালের ডিসেম্বরে যা ছিল এক লাখ ১ হাজার ৯৭৬টি।

অর্থনীতিতে যখন সংকট চলে, আয়ের পথ সংকুচিত হয়, তখন এক শ্রেণির মানুষের হাতে অর্থবিত্ত বেড়ে যাওয়া সুখের লক্ষণ নয় বলে মনে করেন বিশ্লেষকরা।

তারা বলছেন, বাজারে জিনিসপত্রের দাম চড়া। পরিবহন, শিক্ষা, চিকিৎসাসহ অন্য সব খাতেও খরচ বেড়েছে। এতে অনেক মানুষের সঞ্চয় করার ক্ষমতা কমে গেছে। ব্যাংকে কোটিপতি আমানতকারীর সংখ্যা বৃদ্ধি মানে সমাজে বৈষম্য বাড়ছে।

কেন্দ্রীয় ব্যাংক সংশ্লিষ্টরা বলেছেন, কোটি টাকার হিসাব মানেই কোটিপতি ব্যক্তির হিসাব নয়। কারণ ব্যাংকে এক কোটি টাকার বেশি অর্থ রাখার তালিকায় ব্যক্তি ছাড়া অনেক প্রতিষ্ঠানও রয়েছে।আবার ব্যক্তি ও প্রতিষ্ঠান কতটি ব্যাংক হিসাব খুলতে পারবে, তার নির্দিষ্ট সীমা নেই। ফলে এক প্রতিষ্ঠান বা ব্যক্তির একাধিক হিসাবও রয়েছে। 

এর মধ্যে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার কোটি টাকার হিসাবও রয়েছে।

মোট আমানত : জুন পর্যন্ত আমানতকারীর সংখ্যা ১২ কোটি ৯৫ লাখ ১৪ হাজার ৫১৩টি। এসব হিসাবে জমা ১৫ লাখ ৭৩ হাজার ৮২৩ কোটি টাকা। এর মধ্যে কোটি টাকার হিসাবে জমা ৬ লাখ ৮০ হাজার টাকা।অর্থাৎ মোট আমানতের ৪৩ শতাংশ কোটিপতির দখলে।

কোন অ্যাকাউন্টে কত জমা : এক কোটি ১ টাকা থেকে পাঁচ কোটি টাকার আমানতকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ হাজার ৮৪১টি। এসব হিসাবে জমা টাকার পরিমাণ এক লাখ ৭৬ হাজার ৯০৮ কোটি টাকা।পাঁচ কোটি থেকে ১০ কোটির মধ্যে রয়েছে ১১ হাজার ৮৬৫টি হিসাব। তাদের অ্যাকাউন্টে টাকার পরিমাণ ৮৪ হাজার ৬৬ কোটি টাকা।

এ ছাড়া ১০ কোটি এক টাকা থেকে ১৫ কোটির টাকার হিসাব রয়েছে তিন হাজার ৭৬৩টি, ১৫ কোটি ১ টাকা থেকে ২০ কোটির মধ্যে এক হাজার ৭১৯টি, ২০ কোটি এক টাকা থেকে ২৫ কোটির মধ্যে এক হাজার ১৫১টি, ২৫ কোটি এক টাকা থেকে ৩০ কোটির মধ্যে হিসাব রয়েছে ৮৮৩ জনের, ৩০ কোটি এক টাকা থেকে ৩৫ কোটি টাকার মধ্যে ৫০২টি এবং ৩৫ কোটি এক টাকা থেকে ৪০ কোটির মধ্যে রয়েছে ৩০৭ আমানতকারীর হিসাব।৪০ কোটি এক টাকা থেকে ৫০ কোটি টাকার অ্যাকাউন্ট সংখ্যা ৬২১টি।

এ সময় ৫০ কোটি টাকার বেশি আমানত রাখা হিসাবের সংখ্যা বেড়ে এক হাজার ৮০৫টিতে দাঁড়িয়েছে।