বিশ্বনাথ পৌরসভা নির্বাচন : প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ


ডেস্ক রিপোর্ট : ২রা নভেম্বর অনুষ্ঠিতব্য সিলেটের বিশ্বনাথ পৌরসভার প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দিতা করার জন্য প্রার্থী যাচাই-বাছাই ও প্রার্থীতা প্রত্যাহার শেষে মঙ্গলবার (১৮ অক্টোবর) তিনটি পদের বৈধ ৭৭ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্ধ দেওয়া হয়েছে।

এরমধ্যে মেয়র পদে ৬ জন, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫৮ প্রার্থী প্রতীক নিয়ে নির্বাচনী যুদ্ধ শুরু করেছেন।

মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক আহমদ ‘নৌকা’ প্রতীক, জমিয়তে উলামায়ে ইসলাম মনোনীত প্রার্থী মাওলানা মোহাম্মদ শিব্বির আহমদ ‘খেজুর গাছ’, স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মুহিবুর রহমান ‘জগ’, উপজেলা বিএনপির সভাপতি জালাল উদ্দিন ‘হ্যাঙ্গার’, যুক্তরাজ্যের নিউহাম বিএনপির সাংগঠনিক সম্পাদক মুমিন খান মুন্না ‘মোবাইল ফোন’ ও যুক্তরাজ্য বিএনপি নেতা সফিক উদ্দিন ‘নারকেল গাছ’ প্রতীক পেয়েছেন।

এদিকে গত ৬ অক্টোবর বৃহস্পতিবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে নির্বাচনে প্রতিদ্বন্দিতা করার জন্য তিনটি পদে মোট ৯৭ জন প্রার্থী (মেয়র পদে ১১ জন, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ১৫ জন ও কাউন্সিলর পদে ৭১ জন) নিজের মনোনয়নপত্র দাখিল করেন। এরমধ্যে গত ১০ অক্টোবর (সোমবার) মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে তিনটি পদে ৪২ জন (মেয়র পদে ৫ জন, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ৫ জন ও কাউন্সিলর পদে ৩২ জন) প্রার্থীর মনোনয়ন বাতিল হয়। এরপর আপিল করে মেয়র পদে ১ জন, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ৩ জন ও কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী নিজের প্রার্থীতা ফিরে পান। গত সোমবার (১৭ অক্টোবর) প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিনে মেয়র পদে ১ জন ও কাউন্সিলর পদে ৬ জন প্রার্থী নিজের প্রার্থীতা প্রত্যাহার করেন।

উল্লেখ্য, তফসিল অনুযায়ী আগামী ২ নভেম্বের বিশ্বনাথ পৌরসভার প্রায় ৩৫ হাজার ৪৭০ জন ভোটার (পুরুষ ১৮ হাজার ২৭৯ ও নারী ১৭ হাজার ১৯১) নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে নিজের পছন্দের মেয়র ও কাউন্সিলর নির্বাচিত করবেন। ভোটের দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) মাধ্যমে টানা ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।