Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-10-24T17:00:07Z
মুক্তমত

১০৯৮ হটলাইনের ব্যবহার সবার কাছে অজানাই থাকবে?

বিজ্ঞাপন

সামিল হোসেন  : এক শূন্য নয় আট (১০৯৮) দেখলে যে কারো মনে হতে পারে ৪টি সংখ্যা। কারণ কোন কিছুর ব্যবহার না জানা থাকলে সেটা যতই গুরুত্বপূর্ণ হোক না কেন মানুষের কাছে অধরা'ই থাকবে এটা স্বাভাবিক। দেশের মানুষের কাছে ব্যাপক পরিচিত সরকারি ৯৯৯ -এর জরুরী সেবা। কিন্তু সরকারি বাকি সেবা সমুহের হটলাইন নাম্বার গুলো তেমন পরিচিতি পায়নি। 

টেলিভিশন বা খবরের কাগজ খুললেই প্রতিনিয়ত শিশু নির্যাতন ও বাল্য বিবাহের খবর। দেশের প্রতিটি জায়গায় প্রতিনিয়ত চলছে শিশু নির্যাতন ও বাল্য বিবাহ। 

শিশুদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৬ সালের ২৭ অক্টোবর, এক শূন্য নয় আট (১০৯৮) হটলাইনটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদফতরের অধীনে শিশুদের নিয়ে কাজ করে যাওয়া আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফে'র সহায়তায় চাইল্ড হেল্পলাইনটি গণভবন থেকে ভিডিও কনফারেন্সর মাধ্যমে উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কিন্তু প্রচার-প্রচারণা না থাকায় এই হটলাইনের ব্যবহার জানেন না বেশিরভাগ মানুষ। দেশের অধিকাংশ মানুষের জরুরি সেবার ৯৯৯ নাম্বার ছাড়া বাকি গুরুত্বপূর্ণ হটলাইন নাম্বার গুলো ও তাদের সেবা সমূহ সম্পর্কে ধারণা নেই। এমনকি শিশুদের জন্য খোলা এই (১০৯৮) টুল ফ্রি নাম্বারটি অনেকে এখনো জানেন'ই না । 

  • এই (১০৯৮) হটলাইনের কাজ কী ? তা আমাদের জানা কেন গুরুত্বপূর্ণ ! 

শিশু নির্যাতন, শিশু পাচার, বাল্যবিবাহ রোধ করতে এবং শিশুদের আইনি সেবা দিতে ১০৯৮ হেল্পলাইন সাহায্য করে থাকে। এছাড়াও ১০৯৮ হেল্পলাইন টেলিফোন পরিসেবার মাধ্যমে শিশুর জরুরী সেবা/ঝুকিপূর্ণ অবস্থা থেকে শিশুকে উদ্ধার ছাড়াও টেলিফোনে কাউন্সিলিং সেবা দিয়ে থাকে নিরাপদ আশ্রয়, পুর্নবাসন ও নেটওয়ার্কের আওতাভুক্তকরনের মাধ্যমে শিশুদেরকে সমাজে বিদ্যমান সামাজিক সুরক্ষার সঙ্গে যোগাযোগ স্থাপনে সহায়তা করে থাকে এই হটলাইনটি । 

দেশে প্রতিনিয়ত শিশুরা শারীরিক, যৌন এবং মানসিক নির্যাতনের শিকার হচ্ছে। যার ফলে কেউ কেউ প্রতিবন্ধী হয়ে যায় এমনকি কখনো শিশুদের মৃত্যুও ঘটে। 

দেশের অনেক শিশুরাই নির্যাতনের ঝুঁকিতে থাকে, তবে শিশুশ্রমিক, পথশিশু, প্রতিবন্ধী শিশু, প্রতিষ্ঠানে বসবাসকারী শিশুসহ অনেক শিশু তাদের অবস্থানগত কারণে অতিরিক্ত ঝুঁকিতে থাকে। প্রতিদিন অসংখ্য শিশু ঘরে এবং বাইরে নানা ধরনের শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন মুখ বুজে সহ্য করছে। কেউ কেউ ভয়ংকর নির্মমতার শিকার হলে মিডিয়ায় খবর আসে। কিন্তু কিছুদিন পর এসব ঘটনা চাপা পরে যায়। তাই (১০৯৮) হটলাইনের সেবাটি যথাযথ ব্যবহার সবধরনের শিশুদের নির্যাতনের হাত থেকে রক্ষা করতে বড় ধরনের ভূমিকা রাখেবে।  

কিন্তু নিযার্তনের শিকার ও সাহায্যগ্রস্ত অধিকাংশ শিশুরাই জানে না হেল্পলাইনের কথা। তাই সরকারের উচিত দেশে শিশুশ্রম, নির্যাতন, পাচার ও যৌন নিপিড়ন শিশুদের রক্ষা করতে এই হটলাইন (১০৯৮) নাম্বারটি ব্যাপক ভাবে পরিচিত করে তুলা। এই সেবাটি মানুষের কাছে সঠিকভাবে পৌছাতে পারলে দেশে অধিকাংশ শিশুদের সুরক্ষা নিশ্চিত করা সম্ভব।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ