Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ সংষ্করণ 2021-02-26T16:01:21Z
জানা-অজানা

১৪০ সন্তানের বাবা ছিলেন যিনি !

বিজ্ঞাপন


ডেস্ক রিপোর্ট : খ্রিষ্টপূর্ব ১৬ থেকে ১১ শতক পর্যন্ত বিস্তৃত ছিল মিসরের ‘নতুন সাম্রাজ্য’। প্রথম রামেসিসের পুত্র সেতির হাত ধরেই বলা হয়ে থাকে মিসরের ১৯তম সাম্রাজ্যের গোড়াপত্তন। মূলত প্রথম সেতি ও তার পৌত্র দ্বিতীয় রামেসিসই মিসরকে শক্তির চূড়ান্ত পর্যায়ে নিয়ে যান।

প্রথম সেতির পুত্র দ্বিতীয় রামেসিস। বলা হয়ে থাকে দ্বিতীয় রামেসিস মোট সন্তান ছিল ১৪০ জন! ১৩০৩ খ্রিষ্টপূর্বাব্দের জুলাই অথবা আগস্ট তার জন্ম। রামেসিস শব্দের অর্থ ‘সূর্যোদয়’। তার শাসনামল ছিল ১২৭৯ থেকে ১২১৩ পর্যন্ত।

জানা যায়, বাবার শাসনকালের প্রথম ১০ বছরের মধ্যেই কিশোর রামেসিস ২০ পুত্র ও কন্যাসন্তানের জনক হয়ে যান। আর নিজের শাসনকালে তার ছয় থেকে আটজন প্রধান স্ত্রী, বহু অপ্রধান স্ত্রী এবং অসংখ্য উপপত্নী ছিল। সব মিলিয়ে ৮০ জন পুত্র এবং ৬০ কন্যাসন্তানের বাবা হয়েছিলেন তিনি।

গবেষকেরা মনে করেন, এত বেশি সন্তানের জনক হওয়ার পেছনে দ্বিতীয় রামেসিসের একটি সুদূরপ্রসারী উদ্দেশ্য ছিল। তিনি তার ছেলেদের রাজ্যে উচ্চপদে নিয়োজিত করেছিলেন। প্রথম ১২ পুত্রকে প্রশিক্ষণ দিয়েছিলেন শাসক হিসেবে। কিন্তু কপাল খারাপ ছিল রামেসিসের। কারণ তার জীবদ্দশাতেই বড় ১২ ছেলের মৃত্যু হয়। এরপর ১৩তম পুত্র মারনেপতাহ ১২১৪ খ্রিষ্টপূর্বাব্দে সিংহাসনে বসেন।

রামেসিস মারা যান ৯০ বছর বয়সে। শেষ বয়সে দাঁতের রোগে ভুগেছেন তিনি। মিসরের ‘ওয়াদি আল মুলুক’ বলে খ্যাত স্থানে তাকে সমাহিত করা হয়। পরে সেখান থেকে তার মমি নীল নদের পশ্চিম পাড়ের ‘রয়াল কাশ’–এ স্থানান্তর করা হয় এবং ১৮৮১ সালে সেখানেই তিনি আবিষ্কৃত হন। দ্বিতীয় রামেসিসের মমিটি এখন কায়রোর জাদুঘরে প্রদর্শিত হচ্ছে।


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ