Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
সর্বশেষ সংষ্করণ 2022-02-17T19:20:40Z
জানা-অজানা

বিশ্বের সবচেয়ে দামী চা সিলেটের ‘দ্যা গোল্ডেন বেঙ্গল টি’

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : বিশ্বের সবচেয়ে দামী চা সিলেটের ‘দ্যা গোল্ডেন বেঙ্গল টি’। যার প্রতিটি পাতায় আছে সোনার পরত। এর দাম কেজি প্রতি ১৬ কোটি টাকা। ২০২২ সালের মে মাসে এই চায়ের আত্মপ্রকাশ ঘটবে ঐতিহাসিক লন্ডন টি এক্সচেঞ্জের মাধ্যমে।

বিশ্বের সবচেয়ে দামী এ চা এসেছে বাংলাদেশের সিলেট জেলা থেকে। প্রকারে ব্ল্যাক টি, কিন্তু স্বচ্ছ পেয়ালায় সোনালি রঙেই দৃশ্যমান হয়। ‘দ্যা গোল্ডেন বেঙ্গল’ চা প্রস্তুতের প্রক্রিয়াটিও বেশ সময়সাপেক্ষ। এর জন্য সময় লেগেছে প্রায় সাড়ে চার বছর। ৯০০ কেজি উৎপাদিত চা থেকে মাত্র এক কেজি চা পাতা বাছাই করা হয়। যার প্রতিটি পাতায় রয়েছে ২৪ ক্যারেট সোনার প্রলেপ। 

এ বছরেই আত্মপ্রকাশ ঘটতে চলেছে ‘দ্যা গোল্ডেন বেঙ্গলে’র। সৌজন্যে রয়েছে বিশ্বের অন্যতম সেরা প্রিমিয়াম চায়ের প্রতিষ্ঠান- লন্ডন টি এক্সচেঞ্জ। লন্ডন টি এক্সচেঞ্জের কর্ণধার আলিউর রহমান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, বাংলাদেশের জাতীয় সঙ্গীত, আমার সোনার বাংলা, তার নাম অনুযায়ী এর নামকরণ।

আলিউর রহমান আরও বলেন, এই চা প্রস্তুত করতে সময় লেগেছে প্রায় সাড়ে চার বছর। নোবেল প্রাইজ উইনার্সদের এই চা পাতা উপহার দিতে পারবো বলে মনে করছি। বিশ্বের সবচেয়ে দামী চা, ‘দ্যা গোল্ডেন বেঙ্গলে’র ঠিকানা লন্ডনের ১০৩ ব্রিক লেনে অবস্থিত লন্ডন টি এক্সচেঞ্জ।

জানা গেছে, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর নাকি জাপানি চায়ের ভক্ত ছিলেন। আর বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি চায়ের নামকরণের অনুপ্রেরণাও তিনি। দ্য গোল্ডেন বেঙ্গল। সোনার বাংলা। দাম প্রতি কেজিতে ১৪ লাখ পাউন্ড। যা বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি টাকা।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ