Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-02-19T10:42:16Z
জানা-অজানা

সর্বকালের শীর্ষ ধনী এই মুসলিম শাসক

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : ২০১৯ সালের মার্কিন সাময়িকী ফোর্বস-এর তথ্যমতে, বিশ্বের শীর্ষ ধনী এখন জেফ বেজোস। আমাজনের প্রতিষ্ঠাতা বেজোসের সম্পদের পরিমাণ ১৩ হাজার ১০০ কোটি মার্কিন ডলার। আধুনিক ইতিহাসে তাঁর মতো এত বেশি সম্পদ কেউই অর্জন করতে পারেননি। তবে সর্বকালের সবচেয়ে বেশি ধনী ব্যক্তি কিন্তু বেজোস নন। এমনকি সেটি হতে এখনো অনেক পেছনে আছেন তিনি। সর্বকালের শীর্ষ ধনী হিসেবে সামনে এসেছেন ১৪ শতকের পশ্চিম আফ্রিকার দেশ মালির এক শাসক মুসামানসা মুসা নামে তিনি অধিক পরিচিত। মানসা অর্থ রাজা।

২০১৫ সালে সম্পত্তিবিষয়ক সাময়িকী মানি ডট কম-এ জ্যাকব ডেভিডসন এক নিবন্ধে লেখেন, মানুষ যতটা ভাবতে পারে, তার চেয়েও বেশি ধনী ছিলেন মানসা মুসা। ২০১২ সালে মার্কিন ওয়েবসাইট সেলিব্রিটি নেট ওয়ার্থের হিসাবে আজকের বাজারে আনুমানিক ৪০ হাজার কোটি মার্কিন ডলারের মালিক ছিলেন মুসা। তবে অর্থনৈতিক ইতিহাসবেত্তারা বলেছেন, মুসার সম্পদ কোনো সংখ্যায় প্রকাশ করা অসম্ভব।

মুসার জন্ম ১২৮০ খ্রিষ্টাব্দে। বড় ভাই আবু-বকরের পর মুসা মালির রাজা হন ১৩১২ খ্রিষ্টাব্দে। তাঁর শাসনামলে মালি সাম্রাজ্যের শান-শওকত ব্যাপক বৃদ্ধি পায়। তৎকালীন রাজধানী তিম্বুকতুসহ ২৪টি নগর যুক্ত করে মালি সাম্রাজ্য। আটলান্টিক মহাসাগর থেকে আধুনিক কালের নাইজার, বিসাউ, গিনি ও আইভরি কোস্ট পর্যন্ত বিস্তৃত ছিল মুসার সাম্রাজ্য।

মুসার অধিকাংশ সম্পদের উৎস সোনা ও লবণ। ব্রিটিশ মিউজিয়ামের তথ্যমতে, মুসার শাসনামলে প্রাচীন বিশ্বের সোনার প্রায় অর্ধেকই মালি সাম্রাজ্যের অধীনে ছিল। এর সবেরই মালিক ছিলেন রাজা স্বয়ং।

সূত্র : প্রথম আলো

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ