Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-02-05T09:29:30Z
সিলেট

রাষ্ট্রীয় সম্পদের সর্বনাশ, তাদের পৌষমাস!

বিজ্ঞাপন

জি ভয়েস ডেস্ক : ফের দুর্ঘটনার কবলে পড়েছে ট্রেন। সিলেটের ফেঞ্চুগঞ্জে লাইনচ্যুত হওয়া ট্রেনের বগি থেকে ছড়িয়ে পড়ছে জ্বালানী তেল। বড় অংকের ক্ষতির মুখে পড়েছে রাষ্ট্রীয় সম্পদ। তবে যে জায়গায় দুর্ঘটনাটি ঘটেছে সেখানকার মানুষের মধ্যে যেনো উৎসবের আমেজ। বগি থেকে ছড়িয়ে পড়া তেল রীতিমত হুড়োহুড়ি করে সংগ্রহ করছেন তারা। তেল সংগ্রহ করছেন আশাপাশে কয়েক শ' মানুষ। নারী-পুরুষ-শিশু সকলে।

বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় মাইজগাওয়ের গুতিগাঁও এলাকার তেলবাহি একটি ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত তহয়ে পড়ে। এরপর লাইনচ্যুত বগিগুলো থেকে ছড়িয়ে পড়তে থাকে জ্বালানী তেল। তেল ছড়িয়ে পড়ে রেল লাইনের পাশ্ববর্তী জমি, সড়ক এমনকি পুকুরেও। বালতি-জগসহ নানা আসাবাবপত্র নিয়ে এসব তেল সংগ্রহে রাত থেকেই ভিড় করেছেন স্থানীয় বাসিন্দারা। অতিরিক্ত ভিড়ের কারণে উদ্ধার কাজও ব্যাহত হচ্ছে। তেল সংগ্রহে আসা জনতাকে নিবৃত্ত করতে এলাকায় মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এছাড়া তেল ছড়িয়ে পড়ায় অগ্নিকান্ডের ঝুঁকিও দেখা দিয়েছে।

এরআগে গতবছরের ৭ নভেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ও ৬ ডিসেম্বর হবিগঞ্জের মাধবপুরে একই দৃশ্য দেখা গিয়েছেলো। শ্রীমঙ্গল ও মাধবপুরে তেলবাহি ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে তেল ছড়িয়ে পড়ে। শ্রীমঙ্গল ও মাধবপুরেও দুর্ঘটনাকবলিত ট্রেন থেকে শতশত মানুষ এসব তেল সংগ্রহে জড়ো হন। দেশের সবচেয়ে দুর্ঘটনাপ্রবণ হিসেবে পরিচিত ঢাকা-সিলেট রেলপথের সিলেট-আখাউড়া সেকশনে চারমাসের মধ্যে এনিয়ে তৃতীয়বার তেল বাহি ট্রেন উল্টে যাওয়ার ঘটনা ঘটলো। তিনটি দুর্ঘটনার পরই তেল নিয়ে রীতিমত হরিলুট লেগে যায়।

মাইজাগাওয়ে দুর্ঘটনাকবলিত ট্রেনে কি পরিমান জ্বালানী তেল ছিলো এবং কি পরিমান তেল ছড়িয়ে পড়েছে তা এখন পর্যন্ত জানা যায়নি।

বালতি নিয়ে তেল সংগ্রহে এসেছেলিন গুতিগাঁও এলাকার বাসিন্দা সিরাজ মিয়া। তিনি বলেন, ট্রেনের তেল সবাই নিচ্ছে সংগ্রহ করে তাই আমিও নিচ্ছি। এগুলো তো এমনিতেই নষ্ট হচ্ছে। তাই আমরা নিলে ক্ষতি কি।

সিরাজ মিয়া বলেন, বৃহস্পতিবার রাতে দুর্ঘটনার পরই তেল সংগ্রহে নামি। রাতে টর্চ লাইটের আলো দিয়ে ১২ লিটার সংগ্রহ করেছি। আর শুক্রবার সকালে ৬ লিটার তেল সংগ্রহ করতে পেরেছি। তবে দিনে পুলিশের বাধার কারণে বেশি তেল তেঅরা যায়নি।

ওই এলাকায় গিয়ে দেখা যায়, ট্রেনের উল্টে যাওয়া ওয়াগন থেকে তেল সংগ্রহের জন্য হুমড়ি খেয়ে পড়েছে স্থানীয়রা। বালতি, পাতিল, জগ, গামলাসহ নানা আসবাবপত্র নিয়ে নারী-পুরুষ-শিশু সবাই নেমে পড়েছেন তেল সংগ্রহে। কে কার থেকে বেশি তেল সংগ্রহ করতে পারবেন তা নিয়ে প্রতিযোগিতাও চলছে।

ওই এলাকার গৃহিনী আফিয়া বেগম বলেন, ভোরে ঘুম থেকে উঠে দেখি সবাই তেল সংগ্রহ করছে। তাই আমিও এসেছি। এখন পর্যন্ত এক বালতি তেল সংগ্রহ করতে পেরেছি।

বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় ফেঞ্চুগঞ্জের মাইজগাঁওয়ে চট্টগ্রাম থেকে সিলেটগামী তেলবাহী একটি ট্রেনের ৭ টি বগি লাইনচ্যুত হয়। এ দুর্ঘটনার পর সারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। রাত থেকেই শুরু হয়েছে তেল সংগ্রহের হিড়িক।

সিলেট রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক খলিলুর রহমান বলেন, ফেঞ্চুগঞ্জের মাইজগাঁওয়ে সিলেটগামী তেলবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ায় সিলেটের সাথে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ট্রেন চলাচল স্বাভাবিক করতে দুটি টিম কাজ করে যাচ্ছে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ