Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2022-02-07T13:43:57Z
জানা-অজানা

কিভাবে এলো বিশ্ব ভালোবাসা দিবস?

বিজ্ঞাপন
ছবি : সংগ্রহীত 

'ভালোবাসা দিবস’ শুনলেই আমাদের মনে ভেসে ওঠে কপোত কপোতিদের হাত ধরে ঘোরা ফেরা, লাল শাড়ি কিংবা জামা পরে সাজগোজ অথবা ফুল, চকলেট ও টেডি বিয়ার। 

হঠাৎ করেই যেন ভালোবাসা দিবসের প্রচলনটা বেশ জাঁকজমকপূর্ণ হয়ে গিয়েছে আমাদের দেশে। গত ১০ বছরেরও কিছু বেশি সময় ধরে ভালোবাসা দিবসে উপহার ও ফুলের দোকানগুলোর ব্যবসা থাকে রমরমা। 

কিন্তু কবে থেকে শুরু হয়েছে ভালোবাসা দিবস? কেনোই বা তা ১৪ ফেব্রুয়ারি পালন করা হয়? আসুন জেনে নেয়া যাক ভালোবাসা দিবস সম্পর্কে কিছু অজানা তথ্য।

প্রায় সাড়ে সতেরশো বছর আগে ২৭০ সালে রোমান একজন ক্যাথেলিক সেইন্ট ছিলেন। তার নাম ছিলো সেইন্ট ভ্যালেন্টাইন। সেই সময় ইতালির রোম শাসন করতেন রাজা ক্লডিয়াস। ক্লডিয়াস সুশাসক ছিলেন না। তার রাজ্যের নানান অনিয়ম ও নিষ্ঠুরতায় প্রজারা অতিষ্ট হয়ে গিয়েছিলো। ফলে রোমে বিশৃঙ্খলা দেখা দেয়। আর এই বিশৃঙ্খল পরিবেশ নিয়ন্ত্রণে আনতে ক্লডিয়াল কিছু যুবককে নিয়োগ দেন। আর রাজ্যের সব যুবকদের জন্য নির্দেশ দেন যে তারা কেউ বিয়ে করতে পারবে না। অত্যাচারী সেই রাজার বিশ্বাস ছিলো যে বিয়ে মানুষের সাহস কমিয়ে দেয় ও মনোবল দূর্বল করে ফেলে।

পুরো রাজ্যে যখন বিয়ে নিষিদ্ধ তখন সেইন্ট ভ্যালেন্টাইন যুবকদের কে গোপনে বিয়ে দিয়ে সাহায্য করতেন। ফলে তাকে ‘ভালোবাসার বন্ধু’ উপাধি দেয়া হয়েছিলো। কিন্তু রাজার নির্দেশ অমান্য করার কারনে সেন্ট ভ্যালেন্টাইনকে আটক করে কারাবন্দি করা হয়। কারাগারে থাকাকালীন সময় কারা রক্ষক সেইন্ট ভ্যালেন্টাইন কে অনুরোধ করেন তার আধ্যাত্মিক শক্তিতে অন্ধ মেয়ের চোখ ভালো করে দিতে। সেইন্ট ভ্যালেন্টাইন পরবর্তিতে সেই মেয়ের চোখ ভালো করে দেন এবং সেই সুত্রে সেই মেয়ের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

সেইন্ট ভ্যালেন্টাইনের আধ্যাত্মিক শক্তির কথা শোনার পর রাজা তাকে রাজ দরবারে ডেকে পাঠান এবং তার রাজ্যের জন্য কাজ করতে বলেন। তখন সেইন্ট ভ্যালেন্টাইন অস্বীকৃতি জানান এবং যুবকদের বিয়ে বন্ধ করার বিষয়টি নিয়ে প্রতিবাদ করেন। ফলে রাজা ক্ষেপে গিয়ে তাকে মৃত্যুদন্ড দেয়ার আদেশ দেন। মৃত্যুদন্ড দেয়ার ঠিক আগ মূহূর্তে সেন্ট ভ্যালেন্টাইন একটি কাগজ ও কলম চেয়ে নেন এবং সেই মেয়েটিকে একটি চিঠি লেখেন। চিঠির একদম শেষে তিনি বিদায় সম্ভাষন হিসেবে লিখেন ‘From your Valentine’ যা সবার হৃদয় ছুঁয়ে যায়। সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যুদন্ড দেয়ার দিনটি ছিলো ১৪ ফেব্রুয়ারী, ২৭০ খৃস্টাব্দ। সেই থেকে সেন্ট ভ্যালেন্টাইনের স্মরণে প্রতি বছর পালন করা হয় ভ্যালেন্টাইন্স ডে।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ