Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: রবিবার, ১৩ জুন, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-06-13T16:23:15Z
সিলেট

সিলেটে বিজ্ঞাপন দিয়ে অনলাইনে চোরাই ফোন বিক্রি !

বিজ্ঞাপন
প্রতিকী ছবি

ডেস্ক রিপোর্ট : সিলেটে ছিনতাইকৃত টাকা ও মোবাইল ফোন উদ্ধার করতে গিয়ে অনলাইন চোরাই ফোন বিক্রির বড় চক্রের সন্ধান পেয়েছে পুলিশ। দীর্ঘ ৫ মাসের অনুসন্ধান শেষে পুলিশের জালে ধরা পড়েছে অনলাইনে চোরাই ফোন বিক্রির সঙ্গে জড়িত তিনজন।

তথ্যটি জানান সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বি.এম. আশরাফ উল্যাহ তাহের।

জানা গেছে, সিলেট নগরীতে দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া আইডি তৈরি করে এর মাধ্যমে লুন্ঠিত এবং ছিনতাইকৃত মালামাল বিক্রয় করে আসছে একটি চক্র। গত জানুয়ারি মাসে সিলেটের কুচাইয়ে সিএনজি অটোরিকশাযাত্রী এক আইনজীবীর টাকা ও মোবাইল ফোন ছিনতাইয়ের সূত্র ধরে ভয়ঙ্কর এই চক্রের খোঁজ পায় পুলিশ।

দীর্ঘ অনুসন্ধানের পরে অবশেষে ৫ মাস পর অনলাইনে চোরাই ফোন বিক্রয়ের বড় চক্রের মূল হোতা ও তার দুই সহযোগীকে গ্রেফতার করেছে এসএমপি’র মোগলাবাজার থানাপুলিশ।

গ্রেফতারকৃতরা হচ্ছেন- মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার চলকাপন গ্রামের মৃত নীল মিয়ার ছেলে আইয়ুব আলী (২২), হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার শাকপা টুকেরবাজার এলাকার মৃত চান মিয়ার ছেলে আইনুল হক (২০) ও সিলেটের দক্ষিণ সুমরা উপজেলার শিববাড়ি এলাকার জৈনপুর গ্রামের মৃত সেকান্দর আলীর ছেলে বেলাল আহমদ (২২)।

শনিবার (১২ জুন) সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে আইয়ুব আলী এ চক্রের মূল হোতা। তবে আইয়ুবের একান্ত সহযোগী তার আপন বড় ভাই আব্দুস শহীদকে এখনও ধরতে পারেনি পুলিশ।

পুলিশ জানায়, সিলেটে লুণ্ঠিত ও চোরাইকৃত মোবাইল ফোনগুলো এই চক্র কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে বিজ্ঞাপন দিয়ে সেই মোবাইল ফোনগুলো বিক্রি করে। তবে বেশিদিন এক আইডি সক্রিয় রাখে না তারা। কিছু মোবাইল বিক্রির পর সেই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আরেকটি আইডি খুলে একই পদ্ধতিতে চোরাই মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই দীর্ঘদিন ধরে সিলেটে ওই চক্র এ অপরাধ কর্মকাণ্ড চালিয়ে আসছে।

সিলেটের কুচাইয়ে গত জানুয়ারি মাসে আইনজীবির মোবাইল ফোন ছিনতাইয়ের ঘটনায় চাঞ্চল্যকর এ বিষয়টি পুলিশের কাছে ধরা পড়ে।

পুলিশের জিজ্ঞাসাবাকে গ্রেফতারকৃতরা জানায়, সিলেটের ছিনতাইকারীসহ বিভিন্ন লোকের কাছ থেকে প্রতিদিনই অবৈধভাবে নিয়ে আসা মোবাইল ফোন ক্রয় করে তারা। পরে সেগুলো অনলাইনে বিক্রয় করে। এই চক্রের মূল হোতা দক্ষিণ সুরমা থানাধীন শিববাড়ী এলাকার বাসিন্দা আব্দুস শহিদ ও মৌলভীবাজারের সদর থানার আমতৈল এলাকার আইয়ুব আলী। এর মধ্যে আইয়ুব পুলিশের জলে ধরা পড়েছে।

এ বিষয়ে এসএমপি’র মোগলাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামসুদ্দোহা পিপিএম রোববার বিকেলে বলেন, আব্দুস শহিদ ও আইয়ুব আলী দীর্ঘ দিন ধরে সিলেটে চোরাই মোবাইল ফোন খুবই কম দামে ক্রয় করে ফেসবুকে ভুয়া আইডি খুলে সেগুলো বিক্রি করে। তবে এক আইডি দিয়ে নয়, কিছু মোবাইল বিক্রির পর ওই আইডি ডিঅ্যাক্টিভ করে নতুন আইডি খুলে আরও মোবাইল ফোন বিক্রি করে তারা। এভাবেই তারা তাদের অপরাধ কর্মকাণ্ড চালিয়ে যায়।

শামসুদ্দোহা বলেন, এ চক্রের মূল হোতা আইয়ুব আলী ও তার দুই সহযোগীকে গ্রেফতার করে আজ (রোববার) আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়েছে। আরেক মূল হোতা আব্দুস শহিদসহ অন্যান্যদের গ্রেফতারের জোর প্রচেষ্টা চালাচ্ছে পুলিশ।

তথ্য সূত্রে : সিলেটভিউ২৪
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ