Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-10-13T12:27:04Z
লিড নিউজসিলেট

সিলেটে ৪৫ বছর পর তাপমাত্রার রেকর্ড

বিজ্ঞাপন
ছবি : জি ভয়েস টোয়েন্টিফোর

ডেস্ক রিপোর্ট : সিলেটে অক্টোবর মাসের তাপমাত্রা গত ৪৫ বছরের রেকর্ড ভেঙেছে। গত ১১ অক্টোবর সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটি গত ৪৫ বছরের মধ্যে অক্টোবর মাসের সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল।

সবশেষ ২০১৪ সালের অক্টোবর মাসে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটিই ছিল গত কয়েকবছরের অক্টোবর মাসে সবচেয়ে বেশি রেকর্ড হওয়া তাপমাত্রা।

এদিকে, কয়েকদিনের তীব্র গরমে বেশি ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। বৃষ্টি না হওয়া আর প্রচণ্ড রোদে ঘর থেকে বের হতে পারছে না শ্রমিক, দিন মজুরসহ খেটে খাওয়া সাধারণ মানুষগুলো। সামান্য স্বস্তির ও একটু শীতল পরিবেশের জন্য ছুটছে গাছের ছায়াতলে। আর অতিরিক্ত গরমে একটু শীতল পরিবেশ ও স্বস্তির জন্য বিভিন্ন শরবত ও পানীয়ের দোকানে ভিড় করছেন তারা।

অন্যদিকে গরমে অতিষ্ঠ নগরবাসীর আরেক ভোগান্তি যানজট। সিলেট নগরীর প্রধান সড়কগুলোতে নির্মাণ কাজ চলতে থাকায় নগরীর প্রায় প্রতিটি সড়কেই যানজট দীর্ঘ হচ্ছে। বিশেষ করে জিন্দাবাজার, আম্বরখানা, দরগাহ গেইট এসব এলাকায় দুপুরের তীব্র গরমের সাথে সাথে যানজটে নাকাল হচ্ছেন নগরবাসী।

তবে প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ হলেও বৃষ্টি নিয়ে কোন সুখবর দিতে পারছে না আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস বলছে, আগামী ১৮ তারিখের আগে বৃষ্টিপাতের খুব একটা সম্ভাবনা নেই। আর বৃষ্টি হলেও তা খুব সামান্য পরিমাণে হতে পারে। তবে ১৮ ও ১৯ অক্টোবর সিলেটে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সিলেট আবহাওয়া অফিসের জ্যৈষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, গত ১১ অক্টোবর সিলেটে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এটি গত ৪৫ বছরের অক্টোবরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে ২০১৪ সালের অক্টোবর মাসে সর্বোচ্চ ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল।

তিনি আরও বলেন, সেপ্টেম্বর মাসে সিলেটে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টিপাত হয়েছে। একই অবস্থা চলতি মাসেও। এই মাসের প্রথম দিকে বৃষ্টি হলেও তা স্বাভাবিকের তুলনায় ৩০/৩৫ শতাংশ কম হয়েছে।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ