Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ১১ জানুয়ারী, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-01-12T03:10:22Z
জানা-অজানা

মানবশরীরে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন !

বিজ্ঞাপন



ডেস্ক রিপোর্ট : প্রথমবারের মতো মানুষের শরীরে সফলভাবে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে ডেভিড বেনেট নামের এক ব্যক্তির শরীরের শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, এখন পর্যন্ত তিনি সুস্থ আছেন।

বিবিসির খবরে বলা হয়, শূকরের হৃদপিণ্ডটি ডেভিড বেনেটের শরীরে ব্যবহারের আগে জেনেটিকালি রূপান্তরিত করে নেওয়া হয়। সাত ঘণ্টা ধরে চলা অস্ত্রোপচারের তিন দিন পরেও তিনি সুস্থ আছেন।

জানা গেছে, ৫৭ বছর বয়সী ডেভিড বেনেটের জীবন বাঁচাতে আর কোনো বিকল্প ছিল না চিকিৎসকদের হাতে। অস্ত্রোপচারে যাওয়ার আগে বেনেট সংবাদমাধ্যমে বলেছিলেন, ‘আমার সামনে দু’টি বিকল্প রয়েছে, হয় অস্ত্রোপচার করা অথবা মারা যাওয়া। আমি জানি এটা অন্ধকারে গুলি ছোঁড়ার মতো একটা ব্যাপার, কিন্তু আমার জন্য এটাই শেষ চেষ্টা।’

বিবিসির খবরে বলা হয়, বিশ্বের প্রথম শূকরের হৃদপিণ্ড মানবশরীরের প্রতিস্থাপনে এ ধরনের অস্ত্রোপচার করার জন্য ইউনিভার্সিটি অফ মেরিল্যান্ড মেডিকেল সেন্টারকে বিশেষ অনুমতি দিয়েছিল যুক্তরাষ্ট্রের চিকিৎসা কর্তৃপক্ষ। কারণ, এই অস্ত্রোপচার ছাড়া ডেভিড বেনেটকে বাঁচানোর আর কোনো উপায় ছিল না।

অস্ত্রোপচার করা চিকিৎসকদল অবশ্য বহু বছর ধরে এ ধরনের অঙ্গ প্রতিস্থাপন নিয়ে গবেষণা করে আসছিল। চিকিৎসকদলের দাবি, এটি সফল হলে সারা বিশ্বের কোটি কোটি মানুষের জীবন বদলে যাবে। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অফ মেডিসিনে এক বিবৃতিতে সার্জন বার্টলে গ্রিফিথ বলেছেন, ‘অঙ্গপ্রত্যঙ্গ স্বল্পতার সমাধানে এই অস্ত্রোপচার বিশ্বকে এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।’

এর আগে গত অক্টোবরে প্রথমবারের মতো মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করেছেন গবেষকরা।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ