Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শনিবার, ১৩ নভেম্বর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2022-04-07T19:02:51Z
শিক্ষাঙ্গনসিলেট

রোববার শুরু এসএসসি পরীক্ষা, সিলেটে অংশ নিচ্ছে সোয়া লাখ শিক্ষার্থী

বিজ্ঞাপন

জি ভয়েস ডেস্ক : করোনার ধাক্কা কাটিয়ে ওঠে রোববার (১৪ নভেম্বর) থেকে সিলেটসহ সারাদেশে শুরু হতে যাচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। তা শেষ হবে আগামী ২৩ নভেম্বর।

কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দেড় ঘণ্টা সময়ের পরিক্ষা সকাল ১০টা থেকে শুরু হয়ে চলবে সাড়ে ১১টা পর্যন্ত। এক্ষেত্রে এমসিকিউ ও রিটেনের মধ্যে কোনো বিরতি থাকবে না। করোনা সংক্রমণ প্রতিরোধে পরীক্ষার হলে প্রতি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসানো হবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে। থাকছে না আবশ্যিক ও চতুর্থ বিষয়ের পরীক্ষা। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী অংশ নেবেন পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান বা উচ্চতর গণিতে।

মানবিক বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ এবং অর্থনীতি/পৌরনীতি ও নাগরিতকা। আর ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীরা অংশ নেবে ব্যবসায় উদ্যোগ, হিসাব বিজ্ঞান এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে।

পরবর্তন এসেছে নম্বর বণ্টনেও, বিজ্ঞান বিভাগে লিখিত ৮টি প্রশ্নে মধ্যে ২টি প্রশের উত্তর দিতে হবে। প্রতি প্রশ্নে মান ১০। এছাড়া ১২ নভেম্বর এমসিকিউ থাকবে।

লিখিত ২টি প্রশ্নে মানকে ৫০ নম্বরে কনভার্ট করে এবং ১২ নম্বরের এমসিকিউকে ২৫ নম্বরে কনভার্ট করে ফলাফল নির্ধারণ করতে বোর্ড। এছাড়া ২৮ নভেম্বরের মধ্যে ব্যবহারিকের ২৫ নম্বর বোর্ডকে জানাবে স্কুল।

ঠিক একইভাবে বাণিজ্য ও মানিবক বিভাগে লিখিত ১১টি প্রশ্নে মধ্যে ৩টি উত্তর দিতে হবে। থাকবে ১৫ নম্বরের এমসিকিউ।

মার্ক বণ্টনের ক্ষেত্রে লিখিত তিনিটি প্রশ্নকে ৭০ নম্বরে রূপান্তর করে এবং ১৫ নম্বরের এমসিকিউকে ৩০ নম্বরে রূপান্তর করে ফলাফল নির্ধারণ করবে বোর্ড।

এদিকে, সিলেট শিক্ষাবাের্ড সূত্র জানা গেছে, এবার সিলেট শিক্ষা বাের্ডের অধীনে ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন ও ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। গেল বছর অনুষ্ঠিত পরীক্ষায় ছাত্র ছিল ৪৯ হাজার ৯৫৩ জন ও ছাত্রী ৬৬ হাজার ৪১৭ জন। পরীক্ষায় সিলেট জেলায় ৩৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ গ্রহণ করছে ৪৩ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭২৫ জন ও ছাত্রী ২৩ হাজার ৭৯২ জন।

সুনামগঞ্জ জেলার ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬ হাজার ৪৫৯ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৩১৫ জন ও ১৪ হাজার ১৪৪ জন ছাত্রী। মৌলভীবাজার জেলায় ১৮৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬ হাজার ৭৪১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তাদের মধ্যে ছাত্র ১১ হাজার ১৩৫ জন ও ছাত্রী ১৫ হাজার ৬০৬ জন। হবিগঞ্জ জেলায় ১৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণ করছে ২৪ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৭৬৫ জন ও ছাত্রী ১৩ হাজার ৬৪৯ জন। এবার বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ৬২৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তাদের মধ্যে ছাত্র ১০ হাজার ৬ জন ও ছাত্রী ১১ হাজার ৬২৩ জন। মানবিক বিভাগে অংশগ্রহণ করবেন ৮৯ হাজার ৯৪৪ জন পরীক্ষার্থী।

১৪ নভেম্বর রােববার প্রথমদিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকাল ও বিকেলে যথাক্রমে ভুগােল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ