Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-11-04T19:35:53Z
জাতীয়

প্রবাসীদের বিনিয়োগে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

আব্দুল মুনিম জাহেদী ক্যারল, লন্ডন: দেশে বিনিয়োগের জন্য যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলা‌দে‌শের উন্নয়নের অগ্রযাত্রায় সহযাত্রী হতে বি‌দেশি ‌বি‌নি‌য়োগকারী‌দের অংশীদার ক‌রে দেশে বিনিয়োগ নিয়ে আসুন। বৃটিশ বিনিয়োগকারীদের সঙ্গে নিয়ে দেশে বিনিয়োগ করতে আহ্বান জানিয়ে তিনি বলেন, বিনিয়োগকারীদের যেকোনো ধরনের সমস্যা সমাধানে তিনি পাশে রয়েছেন। এক্ষেত্রে বিনিয়োগকারীদের সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় সঙ্গীতের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে সবাই দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন।

বাংলাদেশে কৃষি বিপ্লব ঘটেছে উল্লেখ করে কৃষি খাতে বিনিয়োগের আহ্বান জানান তিনি। বৃহস্পতিবার (৪ নভেম্বর) লন্ডনের কুইন এলিজাবেথ সেকেন্ড সেন্টারে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ কর্মসূচির উদ্বোধনী পর্বে বিনিয়োগকারীদের প্রতি এই আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ‘ জ্বালানি, নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, হালকা প্রকৌশল, কৃষি প্রক্রিয়াকরণ, সমুদ্র অর্থনীতি, পর্যটন, জ্ঞান ভিত্তিক হাইটেক শিল্প, আইসিটি খাত বিদেশি বিনিয়োগের অপেক্ষায় রয়েছে, ব্রিটিশ বিনিয়োগকারীরা এর মধ্যে যে কোনো একটি এবং এর বাইরেও বেছে নিতে পারেন’।

ব্রিটিশ বিনিয়োগকারীদের সঙ্গে অংশীদারিত্বে বাংলাদেশে আসার জন্য প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আপনারা সব সুযোগ পাবেন, আর কোনো বাধা থাকলে আমি তা দেখব। ’

শেখ হাসিনা আমন্ত্রণ জানিয়ে বলেন, আমি এইভাবে আরও কোম্পানিকে স্বাগত জানাতে চাই- যাতে তারা এগিয়ে আসে এবং বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করে। তিনি বলেন, ১৯৭১ সালে নতুন জাতির জন্মের পর থেকে বাংলাদেশ ও যুক্তরাজ্য সর্বোত্তম সম্পর্ক উপভোগ করছে এবং প্রকৃতপক্ষে যুক্তরাজ্য যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে উদার হাত বাড়িয়ে দেওয়ার জন্য একটি নেতৃস্থানীয় দেশ ছিল। আর এইভাবে আজ যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি গন্তব্য এবং বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী।

তিনি বলেন, এরপর থেকে এই সম্পর্ক দৃঢ় থেকে দৃঢ়তর হচ্ছে। বাংলাদেশ বিনিয়োগ শীর্ষ সম্মেলন দুই দেশের ব্যবসায়িক সম্পর্ককে আরও ফলপ্রসূ করে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শেখ হাসিনা একক অর্থনৈতিক অঞ্চলেরও প্রস্তাব প্রদান করেন, যেখানে একটি নির্দিষ্ট দেশের  কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারবে। তিনি আরও বলেন, যুক্তরাজ্যের বিনিয়োগকারীরা এই ধরনের একটি অঞ্চল নিজেদের জন্য নিতে পারেন। প্রায় ১০০টি অর্থনৈতিক অঞ্চল এবং ২৮টি হাইটেক পার্ক বিদেশি ও দেশীয় বিনিয়োগের জন্য প্রস্তুত করা হচ্ছে। তিনি বলেন, জনসংখ্যার সুফল এবং বিনিয়োগকারীরা যাতে প্রতিযোগিতামূলক দামে দক্ষ মানবসম্পদ পায়- তা নিশ্চিতের ওপর আমাদের দৃষ্টি রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি আপনাদের আশ্বস্ত করতে চাই যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটিসহ আমাদের সরকারি সংস্থাগুলো আপনাদের জন্য একটি সৌহার্দ্যপূর্ণ ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করার জন্য যথাসাধ্য চেষ্টা করবে।

তিনি বলেন, তার সরকার ব্রিটিশ বিনিয়োগকারীদের বিনিয়োগের ক্ষেত্রে সর্বোত্তম সম্ভাব্য সুফলের জন্য যথেষ্ট সুযোগ দেবে। বাংলাদেশে বেশ কয়েকটি প্রধান ব্যবসায়িক প্রতিষ্ঠান সফলভাবে কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে প্রিন্স চার্লস এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের একটি পূর্বে রেকর্ডকৃত ভিডিও বার্তা অনুষ্ঠানে প্রচার করা হয়। ব্রিটিশ বাণিজ্য নীতি প্রতিমন্ত্রী পেনি মর্ডান্টও এই কর্মসূচিতে বক্তব্য দেন।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ