Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2022-05-13T12:45:28Z
গোলাপগঞ্জ

গোলাপগঞ্জে নদীগর্ভে হারিয়ে যাচ্ছে শতবর্ষী স্কুল ও শহীদ মিনার

বিজ্ঞাপন
হাতিম নগর প্রাথমিক বিদ্যালয়ে অবস্থিত শহীদ মিনার। ছবি : সৈয়দ রাসেল আহমদ

সৈয়দ রাসেল আহমদ : গোলাপগঞ্জ উপজেলার বাঘা ইউনিয়নের রস্তমপুর গ্রামে হাতিম নগর প্রাথমিক বিদ্যালয়ে অবস্থিত শহীদ মিনারটি নদী গর্ভে বিলীন হওয়ার পথে। 

সরেজমিনে গিয়ে দেখা যায়,মাত্র কয়েক হাত জায়গা দূরে সুরমা নদীর অবস্থান,ইতিমধ্যে বিদ্যালয়টির অধিকাংশ জায়গা নদী গর্ভে চলে গিয়েছে। বাকি যেটুকু জায়গা আছে তা নিয়েও সংশয় প্রকাশ করছেন এলাকাবাসী। 

হাতিম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রধান শিক্ষক আফিয়া বেগম বলেন, ১৯০১ সালে প্রতিষ্ঠিত এই ঐতিহ্যবাহী বিদ্যালয়টি দীর্ঘদিন থেকে নদী ভাঙ্গনের কবলে অস্তিত্ব হারাতে যাচ্ছে। পাশেই নদী এবং বিদ্যালয়ের নদী প্রান্তে কোন দেয়াল না থাকায়,শিশুদের জীবনের নিরাপত্তা নিয়েও তিনি আশংকা প্রকাশ করেছেন। 

তিনি বলেন,এখনই যদি নদী ভাঙ্গন রোধে কোন পদক্ষেপ না নেয়া হয় এবং একটি দেয়ালের ব্যাবস্থা না করা হয় তাহলে বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হওয়ার পাশাপাশি শিশুরা বিদ্যালয়ের মাঠে খেলতে গিয়ে নদীতে পড়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। 

জানা যায়, পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে কিছু অস্থায়ী বালু ভর্তি বস্তা দিয়ে ভাঙ্গন রোধ করার চেস্টা করা হয়েছে,তবে এসব পর্যাপ্ত নয়। এলাকাবাসীর দাবি এখনই যদি নদী ভাঙ্গন রোধে বড় ধরণের কোন ব্যাবস্থা না নেয়া হয় তাহলে কয়েক বছরের মধ্যেই শহীদ মিনার,বিদ্যালয় সহ বেশ কিছু ঘর বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাবে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ