Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ১৫ মার্চ, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-03-15T13:15:27Z
জৈন্তাপুর

জৈন্তাপুরে সূচনা প্রকল্পের মাধ্যমে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি : সিলেটের জৈন্তাপুর সুচনা প্রকল্পের উপজেলা পুষ্টি সমন্বয় সভা অনুষ্টিত হয়। 

আজ মঙ্গলবার সকাল ১১টায় জৈন্তাপুর উপজেলা হল রুমে নিউট্রিশন অফিসার মাসুদ পারভেজের পরিচালনায় সভাপতিত্ব করেন সম্মানিত উপজেলা নির্বাহী অফিসার আল বশিরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ বশির উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ সালাহ্উদ্দিন মিয়া।সূচনা প্রকল্পের কার্যক্রম ও উপজেলা মাল্টি সেক্টরাল নিউট্রিশন প্লান নিয়ে প্রেজেন্টেশন করেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের উপজেলা সমন্বয়কারী আবুবকর শিকদার। 

এ সময় আবুবকর শিকদার বলেন, সূচনা প্রকল্পটি অপুষ্টি হ্রাসের মাধ্যমে স্টান্টিং বা খর্বাকৃতি সমস্যা সমাধানের লক্ষ্যে জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়ন ও জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের সন্তান জম্মদানে সক্ষম সমবয়সী (১৫-৪০ বছর) নারী এবং (১৫-১৯ বছর) বয়সী কিশোরী রয়েছে এমন দরিদ্র ও অতি দরিদ্র পরিবারের সাথে প্রকল্প বাস্তবায়ন করা। কৌশল গত অংশীদারিত্বের ভিত্তিতে সরকারের ৮টি মন্ত্রনালয়ের (স্বাস্থ্য ও পরিবার কল্যান , কৃষি. মৎস্য, প্রাণি সম্পদ, সমাজ কল্যান, মহিলা ও শিশু বিষয়ক, দূর্যোগ ও পূনবার্সন এবং স্থানীয় সরকার) সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করা। ইউরোপিয়ান ইউনিয়ন ও এফসিডিও এর অর্থায়নে, World Fish, HKI, IDE & ICDDRB সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনাল (লীড পার্টনার) এর কারিগরী সহায়তায় কাজ করে আসছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলেন- সূচনা প্রকল্পের সাথে মাল্টিসেক্টরাল নিউট্রিশন পরিকল্পনা সম্পৃক্তা নিয়ে আলোচনা করেন। তিনি বলেন যে, সূচনা প্রকল্প প্রতিটি দপ্তরের পুষ্টি সম্পর্কিত কার্যক্রম তুলে ধরেছেন। এই কার্যক্রম গুলো যদি সঠিক ভাবে বাস্তবায়ন করা হয় তবে জৈন্তাপুর উপজেলায় অপুষ্টি কিছুটা হলেও লাগব হবে। উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি এটা উপজেলারই পুষ্টি উন্নয়নের জন্য একটি কমিটি। তাই আমরা যারা এই কমিটিতে আছি তারা যদি যার যার অবস্থান থেকে কাজ করি তাহলে পুষ্টি অবস্থার উন্নয়ন দ্রুত সম্ভব হবে।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সকল সদস্য বৃন্দদেরকে শুভেচ্ছা জানান। তিনি বলেন সূচনা প্রকল্প যেভাবে মাল্টি সেক্টরাল নিউট্রিশন পরিকল্পনা প্রণয়নের জন্য কাজ করে যাচ্ছে তা নিঃসন্দেহে একটি ভালো কাজ। আমরা যারা এই কমিটিতে আছি তারা যেভাবে হোক এই পরিকল্পনা প্রণয়নের জন্য যথাসাধ্য সহযোগিতা করি। তিনি দপ্তর প্রধান প্রতিনিধিদেরকে বলেন আপনাদেরও পুষ্টি উন্নয়নের জন্য যে সকল কার্যক্রম আছে তা সুন্দর ও যথাযথভাবে সম্পন্ন করার জন্য সুপারিশ করেন। এই কার্যক্রম আয়োজনের জন্য সূচনা প্রকল্পকে ধন্যবাদ জানান। সূচনা প্রকল্পের কাজে সকল দপ্তরের সহযোগিতার কথাও বলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অধিদপ্তর, প্রাণি সম্পদ অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৗেশলী, মাধ্যমিক শিক্ষা, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, সমাজ সেবা অধিদপ্তর এর দপ্তর প্রধানগন জৈন্তাপুর অনলাইন ফ্রেসক্লাবের সভাপতি এম এম রুহেল ও সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম, জৈন্তাপুর ইউনিয়নের চেয়ারম্যান ফকরুল ইসলাম দরবস্ত ইউনিয়নের চেয়ারম্যান বাহারুল আলম বাহার। সূচনা প্রকল্পের শামীম আহমদ, দিপংকর দে, বিশ্বজিৎ কুমার দাস প্রমূখ।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ