Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ১৩ মে, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-05-13T08:24:31Z
মুক্তমত

অদৃশ্য ষড়যন্ত্রে ছাত্রলীগ : এম এ ওয়াদুদ এমরুল

বিজ্ঞাপন

১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নিজেদের ইতিহাস- ঐতিহ্য-গৌরবগাঁথা রচনা তৈরি করতে সক্ষম হয়েছে ইতিহাসের বাঁকে বাঁকে। মহান মুক্তিযুদ্ধের কঠিন সময়ে এই ছাত্রলীগের প্রায় ১৭ হাজার নেতাকর্মী বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়ে লাল-সবুজ’র বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা পালনে নিজেদের কালের স্বাক্ষী করে রেখেছে। শুধু মুক্তিযুদ্ধেই নয়,৫২’র ভাষা আন্দোলনেও এই ছাত্রলীগের অবস্থান ছিল অত্যন্ত সুসংঘঠিত।

স্বাধীনতার পরবর্তী প্রত্যেকটা দুঃসময়ে বাংলাদেশ ছাত্রলীগ স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ ও আওয়ামী লীগের পাশে ছিল অতন্দ্র প্রহরীর মতন।

ক্ষুধা দারিদ্রমুক্ত, সাম্য-সমতা, অসাম্প্রদায়িক স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রলীগ যেখানে নিজেদের শিক্ষা-দীক্ষা আর মেধার সমন্বয়ে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছে, যেখানে দেশের প্রতিটি প্রতিকুলতার সামনে দাঁড়িয়ে স্বাধীন-সার্বভৌমত্বকে সুরক্ষায় অঙ্গীকারবদ্ধ; সেখানে এই ছাত্রলীগ নেতা- কর্মীদের বিরুদ্ধে শুরু হয়েছে এক অদৃশ্য ষড়যন্ত্র।

এ ষড়যন্ত্র নানামুখী। বিদেশি ষড়যন্ত্রের সাথে যুক্ত আছে স্বাধীনতাবিরোধী ও তাঁদের দোসর মহল। বাংলাদেশ ছাত্রলীগকে বিতর্কিত করা, ছাত্রলীগের মাঝে অনক্য এবং ভাঙ্গন সৃষ্টি করতে সক্ষম হলে বাংলাদেশ আওয়ামী লীগকে দূর্বল করা সম্ভব হবে।সরকারের ভাবমূর্তী নষ্ট করা এবং ইতিহাসের বিপরীত স্রোতের চলা সহজ হবে ইত্যাদি।একের পর এক ছাত্রলীগের নেতাকর্মীদের হত্যা ও নির্যাতন করা হচ্ছে।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ ছাত্রলীগ নেতা সৌমিত্র বিশ্বাসকে হত্যা, মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ন আহবায়ক জগত জোতিকে হত্যা,সিলেট সরকারী কলেজ ছাত্রলীগ নেতা আকবর সুলতান হত্যা,এমসি কলেজ ছাত্রলীগের মিজান কামালী হত্যা, মদনমোহন কলেজ ছাত্রলীগের নেতা শিহাব আল মামুনকে হত্যা, নোয়াখালী জেলা ছাত্রলীগকর্মী ওয়াসিম, রাজিব- -ইয়াছিনকে গুলি করে হত্যা, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাত্রলীগ নেতা নাসিম আহমেদ সোহেলকে কুপিয়ে হত্যা, মুন্সিগঞ্জ জেলার সিরাজ- দীখান উপজেলার কোলা ইউনিয়নের ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আসিফ হাসান হাওলাদারকে পুলিশ হেফাজতে হত্যা,সিলেট মহানগর ছাত্রলীগের সাধারন সম্পাদক আব্দুল আব্দুল আলীম তুষারের উপর ছাত্রদলের সন্ত্রাসীদের হামলা,কেন্দ্রিয় ছাত্রলীগের অন্যতম সদস্য ইমদাদুল হক জাহেদ,উত্তম কুমার দাস, মদনমোহন কলেজ ছাত্রলীগের সভাপতি অরুন দেবনাথ সাগর এর উপর শিবির সন্ত্রাসীদের হামলা, সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক সহ সভাপতি রুহেল তরফদার , জেলা ছাত্রলীগের যুগ্ন সাধারন সম্পাদক অসিম কান্তি কর,সিলেট এম,সি কলেজ ছাত্রলীগের মেধাবী নেতা মোস্তাফিজুর রব, উজ্জল আহমদ, মদনমোহন কলেজ ছাত্রলীগের নেতা রাসেল,মোস্তাক আহমদ, বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগের নেতা রেজাউল আলম অপু,জেলা ছাত্রলীগের সাবেক অর্থ সম্পাদক ইকরাম বখত, মহানগর ছাত্রলীগের নেতা মোশাহিদ খান,সিলেট জেলা ছাত্রলীগের উপ আপ্যায়ন বিষয়ক সম্পাদক মনিরুল হক পিনুর ও মহানগর ছাত্রলীগ নেতা শাহিন আহমদ এর উপর শিবির সন্ত্রীদের হামলায় পঙ্গুত্ব বরন,বিগত বিএনপি জামাত সরকারের সময় পুলিশ কতৃক সিলেট জেলা ছাত্রলীগের সফল সাধারন সম্পাদক ইশতিয়াক আহমদ চৌধুরী, যুগ্ন সাধারন সম্পাদক সুহেল আহমদ সাহেলকে কারাগারে প্রেরন করে অমানুষিক নির্যাতন আজো ভূলতে পারিনি।

বিগত কয়েক বছর আগে পুলিশ কতৃক যেভাকে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক মাসুদ কামাল সুফি, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি হিরন মাহমুদ নিপু, বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান সাবেক ছাত্রনেতা আবুল কাশেম পল্লব উপজেলা ছাত্রলীগের সাবেক আহবায়ক জামাল হোসেন ও সিলেট মহানগর ছাত্রলীগ এর সাবেক সহ সভাপতি সুজেল তালুকদার এর উপর নির্যাতন এবং চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নূরুল আজিম রণিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে গ্রেফতার কোনোটাই কিন্তু ষড়যন্ত্রের বাইরের বিষয় নয় বলে প্রতীয়মান।

গ্রেফতারের পরেই নূরুল আজিম রণি তাঁর চিঠিতে বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক সারাদেশের তৃণমূল নেতাকর্মীরা যখন নৌকা প্রতীকের বিজয়ে প্রাণান্তর চেষ্টা চালাচ্ছেন ঠিক তখন আমি আজ অদৃশ্য প্রশাসনিক ষড়যন্ত্রের শিকার হলাম। আমি গর্ব করে বলতে পারি আমি ছাত্রলীগের যোদ্ধা। জীবনে কোনো অনৈতিক অন্যায় কিংবা অপরাধ করিনি। আমার অপরাধ আমি নেত্রীর নির্বাচনী প্রতীক নৌকাকে নির্বাচিত করতে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুঁটে চলেছি।’

সর্বশেষে রণি কর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘জামাত শিবির মুক্ত ক্যাম্পাস গড়ার যে শপথ নিয়েছিলাম তা থেকে এরকম ষড়যন্ত্রসহ আরও অনেক ষড়যন্ত্র হলেও আমাকে কখনও লক্ষ্যভ্রষ্ট করতে পারবেনা। শেখ হাসিনার প্রতি ভালোবাসা থেকে তোমরাও এরকম যুদ্ধ চালিয়ে যাবে। মনে রাখবা আমার প্রতি যে অন্যায় করা হয়েছে তার প্রতিবাদের ভাষা যেনো জনদূর্ভোগের কারণ না হয়।’

ছাত্রনেতা নূরুল আজিম রণির চিঠি থেকে এটাই স্পষ্ট, ষড়যন্ত্র এখন প্রশাসনিক ভাবেও ছড়িয়ে পড়েছে তার প্রমাণ আমরা দেখেছি মুন্সিগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলার কোলা ইউনিয়নের ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আসিফ হাসান হাওলাদারকে পুলিশ হেফাজতে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করতে দেখা গেছে।বাংলাদেশ ছাত্রলীগকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করতে হবে। গ্রুফ বা ভাই’র রাজনীতি পরিহার করে নেতৃত্বে শেখ হাসিনা আর স্বপ্নে বঙ্গবন্ধু’র সোনার বাংলাদেশ নিয়ে এগিয়ে যেতে হবে। ওয়ার্ড কিংবা ইউনিয়ন পর্যায়ের ছাত্রলীগ কর্মীদের প্রতি আন্তরিক হয়ে ঐক্যবদ্ধ ও শক্তিশালী ইউনিট গড়ে তুলতে হবে। আর তাহলেই সকল ষড়যন্ত্র প্রতিহত করে ভবিষ্যত নেতৃত্ব গড়ে তোলা সম্ভব হবে।

- এম এ ওয়াদুদ এমরুল
সাবেক সাধারন সম্পাদক, গোলাপগঞ্জ উপজেলা ছাত্রলীগ সিলেট।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ