Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ২০ জুন, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-06-20T05:43:40Z
হবিগঞ্জ

হবিগঞ্জে বন্যায় ১৫ হাজার হেক্টর জমির আমন ধান পানির নিচে

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : হবিগঞ্জ জেলার পাশ দিয়ে বয়ে যাওয়া প্রধান নদীগুলোর পানি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এভাবে পানি বাড়তে থাকলে দ্রুতই বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার শঙ্কা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এ ছাড়া প্রশাসনের হিসেবে পুরো জেলায় বন্যা কবলিত পরিবারের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ১৫ হাজার হেক্টর জমির আমন ধান।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মিনহাজ আহমেদ শোভন জানান, নবীগঞ্জ উপজেলার পাহারপুর ও রাধাপুরে কুশিয়ারা নদীর পানি বাঁধের ১ ফুট ৬ ইঞ্চি ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। বাঁধ রক্ষার জন্য সাড়ে ৪ হাজার বস্তা দেওয়া হয়েছে মাটি ফেলার জন্য।

এদিন কুশিয়ারা নদীরতে ৮.২৫ মিটার ও খোয়াই নদীর পানি ৮ মিটার প্রবাহিত হয়েছে। খোয়াই নদীতে একদিনে তিন মিটার পানি বৃদ্ধি পেয়েছে। কুশিয়ারা নদীতে প্রতি ৩ ঘণ্টায় ৫ সেন্টিমিটার বৃদ্ধি পাচ্ছে। এভাবে বাড়লে বিস্তীর্ণ এলাকা তলিয়ে যাবে।

জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ জহুরুল হোসেন জানান, নবীগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়ন ও আজমিরীগঞ্জ উপজেলার ৩টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা প্লাবিত হয়েছে। ১ হাজার ১শ’ পরিবার পানিবন্দি পরিবার গণনায় এসেছে। ক্ষতিগ্রস্থদের জন্য ৩০ টন চাল ও ২ লাখ ২০ হাজার টাকা বরাদ্ধ করা হয়েছে।

হবিগঞ্জ জেলা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভরাপ্রাপ্ত উপ-পরিচালক আশেক পারভেজ জানিয়েছেন, বৃষ্টি ও বন্যায় জেলার ১৩ হাজার হেক্টর বোনা আমন ও ২ হাজার হেক্টর আউশ এবং ৪শ’ হেক্টর সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে। পানি বাড়া অব্যাহত থাকলে আরো জমি তলিয়ে যেতে পারে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ