Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-09-30T06:05:11Z
গোলাপগঞ্জলিড নিউজ

গোলাপগঞ্জের সন্তান মেজর জেনারেল (অবঃ) এজাজ আহমদ চৌধুরী আর নেই

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক: বর্ডার গার্ড বাংলাদেশ এর সাবেক মহাপরিচালক, গোলাপগঞ্জের কৃতি সন্তান মেজর জেনারেল (অবঃ) এজাজ আহমদ চৌধুরী আর নেই (ইন্না-লিল্লাহ... রাজিউন)।  বৃহস্পতিবার সকালে ঢাকা সিএমএইচ হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। 

মেজর জেনারেল (অবঃ) এজাজ আহমদ চৌধুরীর বাড়ি গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নেতার বাবার নাম মাওলানা মুহাম্মদ আহমদ চোধুরী।

এজাজ আহমদ চৌধুরী ১৯৬৭ খ্রিস্টাব্দে পাকিস্তান মিলিটারি একাডেমি থেকে এমএ পাস করে পাকিস্তান মিলিটারিতে যোগদান করেন। ১৯৬৯ খ্রিস্টাব্দে পদাতিক বাহিনীতে কমিশন লাভ করে দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগদান করেন।

১৯৭০ খ্রিস্টাব্দে তিনি ক্যাপ্টেন পদে উন্নীত হয়ে ইউনিটের কোয়াটার মাস্টার নিযুক্ত হন। স্বাধীনতাযুদ্ধ চলাকালে তিনি চট্টগ্রাম সেক্টরের অধীনে যুদ্ধে অংশ নেন এবং তাঁর অধীনস্থ ইউনিটের সেনাদের অংশগ্রহণ করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৭৫ খ্রিস্টাব্দে সেনা সদরে মেজর হিসেবে সামরিক সচিবের শাখায়, একই বছর লে. কর্নেল পদে সহকারী সামরিক সচিব পদে উন্নীত হন এবং ১৯৭৭ থেকে ১৯৭৯ খ্রিস্টাব্দ পর্যন্ত ১৯ বেঙ্গলের অধিনায়কের দায়িত্ব পালন করেন।

১৯৮০ খ্রিস্টাব্দে ডিফেন্স সার্ভিসেস কমান্ড এবং স্টাফ কলেজ থেকে পিএসসি ডিগ্রি লাভ করে ১৯৮১ খ্রিস্টাব্দে কর্নেল পদে উন্নীত হন। এ সময় তিনি কমান্ড্যান্ট আর্মি স্কুল অব অ্যাডমিনিস্ট্রেশন, কমান্ড্যান্ট অব মিলিটারি ইন্টেলিজেন্স, ডাইরেক্টর অপারেশন অ্যান্ড ট্রেনিং বিডিআর, পরিচালক পে অ্যান্ড পেনশন সেনা সদর, পরিচালক অ্যাডমিন অ্যান্ড লজিস্টিক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্ব পালন করেন।

এজাজ আহমদ চৌধুরী ১৯৯১ খ্রিস্টাব্দে ব্রিগেডিয়ার পদে উন্নীত হয়ে ৭৭তম ইনফেনট্রি ব্রিগেড কমান্ড করেন। ১৯৯২ খ্রিস্টাব্দে মেজর জেনারেল পদে উন্নীত হয়ে ৬৬তম পদাতিক ডিভিশনের জিওসি এবং রংপুর এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৪ খ্রিস্টাব্দে বিডিআরের মহাপরিচালক নিযুক্ত হন এবং এ পদ থেকেই ১৯৯৬ ১৮ জুন অবসরে যান। 
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ