গোয়াইনঘাট সরকারি কলেজে বঙ্গবন্ধু ও সমাজতন্ত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


দেলোয়ার হোসেন মাহমুদ : গোয়াইনঘাট সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু ও সমাজতন্ত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) কলেজের হলরুমে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক পুলক রঞ্জন চৌধুরী।

এতে মুখ্য আলোচকের বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শামিমা চৌধুরী। 

তিনি তার বক্তব্য বলেন বঙ্গবন্ধু ছিলেন অধিকার বঞ্চিত মানুষের আস্থা ও ভালবাসার ঠিকানা। 

তিনি আরো বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজ দেশীয় সমাজতন্ত্র বিশ্বাসী ছিলেন। সোভিয়েত ইউনিয়ন এবং চীনের সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় জনকল্যাণমূলক দিকগুলোর প্রতি তিনি আগ্রহী ছিলেন। তবে মানুষের মনকে নির্দিষ্ট বলয়ের মধ্যে আটকে রাখার পক্ষে তিনি ছিলেন না। এজন্য ১৯৭২ সালে গণতন্ত্রের পাশাপাশি সমাজতন্ত্রকে অন্যতম রাষ্ট্রীয় মূলনীতি হিসেবে সংবিধানে সন্নিবেশিত করেন।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক, প্রভাষক ফারজানা খান তমা’র পরিচালনায় শুরুতেই মুল প্রবন্ধ উপস্থাপন করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মুহাম্মদ শামসুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপাধ্যক্ষ তপন কৃঞ্চ দেব, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারি অধ্যপক শামীম আহমদ, সহকারি অধ‍্যাপক শরিফুল ইসলাম, প্রভাষক দিলরুবা বেগম, প্রভাষক দেলোয়ার হোসেন বাবর, প্রভাষক চিত্তরঞ্জন রাজবংশী, প্রভাষক মোহাম্মদ মাসুদুজ্জামান, প্রভাষক সেলিনা আক্তার, গোয়াইনঘাট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও কলেজের প্রাক্তন ছাত্র মনজুর আহমদ।

লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সদস্য সুবাস দাস, উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য গোলাম কিবরিয়া রাসেল,ব্যবসায়ী মকসুদ আলী প্রমুখ।