Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-10-12T18:28:49Z
লিড নিউজসিলেট

বেকারত্ব ও যৌতুকের জন্য সিলেটে বাড়ছে নারী–শিশু নির্যাতন

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :  মাদক-সংশ্লিষ্টতা, বেকারত্ব ও যৌতুকের জন্য সিলেটে দিন দিন বেড়েই চলছে নারী ও শিশু নির্যাতন।এসব বিষয় সিলেটের জন্য উদ্বেগের বলে জানিয়েছে সিলেটের সচেতন মহল।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান-স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসের সেপ্টেম্বর মাসে জেলায় ৪৪টি নারী ও শিশু শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে। যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে ৫৩টি।

নির্যাতনের শিকার ৯৭ জনের মধ্যে ৩৭ জন মামলা করলেও বাকি ৬০ জন মামলা করতে রাজি হননি। এদিকে সিলেট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে নারী নির্যাতনের ঘটনায় ৩ হাজার ৬৮১টি এবং শিশু নির্যাতনের ঘটনায় ৮৭০টি মামলা পেন্ডিং রয়েছে। 

সিলেটের মহিলাবিষয়ক অধিদপ্তর জানায়, সিলেটে নারী ও শিশু নির্যাতন এবং ধর্ষণের মতো ঘটনা ঘটলেও ‘তুলনামূলক বাল্যবিবাহের প্রবণতা কম’। নারী ও শিশুর প্রতি সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে ১৮টি কর্মপরিকল্পনা নিয়েছে মহিলাবিষয়ক অধিদপ্তর। এ ছাড়া সব মহলের সমন্বিত উদ্যোগে এসব সমস্যা কমিয়ে আনা সম্ভব। ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২১ সালের জুন পর্যন্ত মহিলাবিষয়ক অধিদপ্তর ১৬টি বাল্যবিবাহের ঘটনা প্রতিরোধ করেছে। 

অধিদপ্তর সূত্রে জানা গেছে, করোনাকালীন ১৯ মাসে সিলেটে ১ হাজার ৩৩৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে। নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে ৪৯৮টি। পারিবারিক সহিংসতার ঘটনা ঘটেছে ৩০৯টি। এই ১৯ মাসে জেলায় বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ২০টি। 

এদিকে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে সিলেট মহানগরের ৬টি ও জেলার ১১টি থানায় নারী ধর্ষণের ঘটনায় অভিযোগে মামলা হয়েছে ২৫টি, শিশু ধর্ষণের অভিযোগ করা হয়েছে ১৫টি। এ ছাড়া নারী নির্যাতনের অভিযোগ করা হয়েছে ২৮টি ও শিশু নির্যাতনের অভিযোগ করা হয়েছে ১৬টি। চলতি বছরের সেপ্টেম্বরে নারী ধর্ষণের অভিযোগ করা হয়েছে ২১টি, শিশু ধর্ষণের অভিযোগ করা হয়েছে ১১টি। এ ছাড়া নারী নির্যাতনের অভিযোগ করা হয়েছে ২৫টি ও শিশু নির্যাতনের অভিযোগে মামলা হয়েছে ১২টি। 

সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, যথাযথ ব্যবস্থা না নেওয়া নারী ও কন্যাশিশুদের সঙ্গে বৈষম্য বাড়ছে।

সিলেট মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক শাহিনা আক্তার বলেন, ‘আমাদের সীমাবদ্ধতা আছে। তবে সামাজিক মূল্যবোধ না থাকায় নারী ও শিশু নির্যাতনের মতো ঘটনা বাড়ছে।’
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ