গোলাপগঞ্জে সুরমা নদীর উপর ব্রীজ নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই কার্যক্রম শুরু


নিজস্ব প্রতিবেদক : গোলাপগঞ্জ উপজেলা সদরের সঙ্গে বাঘা ইউনিয়নের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষে সুরমা নদীর উপর ব্রীজ নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও স্থান নির্ধারণ বিষয়ে কার্যক্রম চলছে। সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনার আলোকে উপজেলা প্রকৌশলী মাহমুদুল হাসান পৌর মেয়র , ইউপি চেয়ারম্যান, জনপ্রতিনিধি ও বিশিষ্ট নাগরিকদের নিয়ে মঙ্গলবার সুরমা পাড়ের স্বরস্বতী-কান্দিগাঁও খেয়াঘাট এলাকা পরিদর্শন করে পরিমাপ করেন। 

গোলাপগঞ্জ উপজেলা সদরের সঙ্গে বাঘা ইউনিয়নের সরাসরি সড়ক যোগাযোগ পথ না থাকায় সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার কিছু অংশের উপর দিয়ে গোলাপগঞ্জে আসতে হয়। এতে জনসাধারণ চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। বাঘা লালনগর বা বাঘা গোলাপনগরের সীমা থেকে গোলাপগঞ্জ পৌর শহরের সীমার দূরত্ব মাত্র ৫০০ ফুট। মধ্যবর্তী স্থানে সুরমা নদী থাকায় কোন ধরণের যানবাহন নিয়ে উপজেলা সদরে আসতে ঘন্টা দেড় ঘন্টা বা তার চেয়ে বেশি সময় ব্যয় হয়। 

বিষয়টি নিয়ে গোলাপগঞ্জের সর্বস্থরের মানুষ দীর্ঘ দিন থেকে একটি ব্রীজ নির্মাণের পক্ষে দাবি তুলে আসছে। জনগণের দাবির প্রেক্ষিতে সম্প্রতি সিলেট-৬ আসনের এমপি নুরুল ইসলাম নাহিদ একটি ডিও লেটার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করেন। এছাড়া অনেক রাজনৈতিক নেতা বিষয়টি নিয়ে সরকারের উর্ধ্বতন মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন। ফলে জনস্বার্থে বিষয়টির প্রতি গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট কতৃপক্ষ ব্রীজ নির্মাণের লক্ষে সম্ভাব্যতা যাচাই ও স্থান নির্বাচনের বিষয়ে প্রাথমিক কাজ শুরু করেন।

মঙ্গলবার দুপুরে ব্রীজ নির্মাণের সম্ভাব্য স্থান পৌর এলাকার স্বরস্বতী খেয়াঘাট ও অপর প্রান্তের বাঘা ইউনিয়নের কান্দিগাঁও খেয়াঘাট পরিদর্শন করা হয়। উর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশনার আলোকে গোলাপগঞ্জ উপজেলা প্রকৌশলী মাহমুদুল হাসান ও তার সহকর্মীরা নদীর উভয় পাড়ের দূরত্বসহ বিভিন্ন বিষয় পরিমাপ করেন। 

এসময় উপস্থিত ছিলেন- গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল, সিলেট পল্লী বিদ্যুৎ-১ এর সভাপতি, গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি, গোলাপগঞ্জ বাজার বণিক সমিতির সাধারন সম্পাদক আব্দুল আহাদ, বাঘা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সামাদ, জেলা পরিষদ সদস্য ফয়জুল ইসলাম ফয়সল, পৌর কাউন্সিলর এম ফজলুল আলম, বাঘা মাদ্রাসার মুহতামিম হাফিজ জমিল আহমদ, বাঘা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল আহমদ, বাঘা আব্দুল আহাদ উচ্চ বিদ্যালয় ও কলেজের সিনিয়র শিক্ষক নিজাম উদ্দিন, ইউনিয়ন পরিষদ মেম্বার ফোরামের সভাপতি সেলিম আহমদ, সেক্রেটারি ইসমাইল আলী, বাঘা ইউনিয়নের সদস্য আব্দুল হাকিম পারভেজ, ফলিক আহমদ, সাবেল আহমদ, সমাজসেবী আবুল কালাম সহ উভয় পাড়ের বিশিষ্ট নাগরিকবৃন্দ।