Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-04-25T15:32:06Z
সিলেট

সিলেটে বেশি বয়সে বিয়ে করে পুরুষেরা !

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : কথায় বলে, উচ্চবিত্তের বিয়ের ক্ষণ একটু দেরিতেই আসে। প্রবাদের প্রমাণ মিলেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে। সদ্য আলোচনায় আসা ঐ প্রতিবেদনে বিবিএস জানিয়েছে, দেশের উচ্চবিত্ত শ্রেণির বিয়ের গড় বয়স বেশি। এই শ্রেণির পুরুষরা গড়ে ২৭ বছর বয়সে বিয়ে করেন। আর নারীদের বিয়ের বয়স গড়ে ২১ বছর।

‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২১’ নামের প্রতিবেদনটি সম্প্রতি সর্বত্র আলোচনায় আসে। ঐ প্রতিবেদনটিতে আরো বলা হয়, সবচেয়ে বেশি বয়সে বিয়ে করেন সিলেট বিভাগের পুরুষেরা। তাদের বিয়ের গড় বয়স ২৬ বছর। আর ময়মনসিংহ বিভাগের পুরুষেরা সবচেয়ে কম বয়সে বিয়ে করেন। ওই বিভাগের পুরুষদের বিয়ের গড় বয়স ২২ বছর।

‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২১’ নামের প্রতিবেদনটি সম্প্রতি সর্বত্র আলোচনায় আসে। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে ধনীরা বেশি বয়সে বিয়ে করেন। নিজেদের প্রতিষ্ঠিত ও যোগ্য করে তোলায় বেশি মনোযোগী হন তারা।

বিবিএসের ঐ প্রতিবেদন অনুযায়ী, উচ্চবিত্ত শ্রেণির মধ্যে বিয়ের গড় বয়স পুরুষদের ক্ষেত্রে ২৭ বছর এবং নারীর ক্ষেত্রে এই বয়স ২১ বছর। এটি বিয়ের জাতীয় গড় বয়সের চেয়ে অনেকটাই বেশি। শ্রেণি নির্বিশেষে জাতীয়ভাবে বিয়ের গড় বয়স পুরুষের ক্ষেত্রে ২৪ দশমিক ৩ বছর, আর নারীর ক্ষেত্রে ১৮ দশমিক ৭ বছর। প্রথম বিয়ের গড় বয়স ধরেই এই হিসাব করা হয়েছে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ