Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-09-02T09:32:36Z
আন্তর্জাতিক

মাঝ আকাশে হার্ট অ্যাটাকে সিলেটি শিশুর মৃত্যু 

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : মাঝ আকাশে উড়োজাহাজের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয় এক বাংলাদেশি শিশু। এরপর উড়োজাহাজ জরুরি অবতরণ করিয়ে ভারতের নাগপুরের হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষ রক্ষা হয়নি শিশুটির।

তিনদিন পরে বৃহস্পতিবার (৩১ আগস্ট) মৃত্যু হল ১৫ মাস বয়সী ওই বাংলাদেশি শিশুর। হৃদরোগে আক্রান্ত হওয়া শিশুটির পরিবার সিলেটের বাসিন্দা।

জানা গেছে, গত রোববার ২৭ আগস্ট রাতে বাবা-মায়ের সঙ্গে ভিস্তারা এয়ারলাইন্সের একটি বিমানে ভারতের বেঙ্গালুরু থেকে দিল্লি যাচ্ছিল শিশুটি। কিন্তু হঠাৎ করেই বিমানের মধ্যে অসুস্থতা বোধ করে সে। এরপর বিমানের গতিপথ ঘুরিয়ে রাতেই নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণ করা হয়। এরপর বিমানবন্দর থেকেই নাগপুরের একটি বেসরকারি মাল্টিস্পেশালটি হাসপাতালে (কেআইএমএস-কিংসওয়ে) ভর্তি করা হয় তাকে। বৃহস্পতিবার সকালের দিকে শারীরিক জটিলতা দেখা দেয় এবং মৃত্যু হয় শিশুটির।

আরও জানা যায়, বিমানের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে বাবা-মায়ের কোলে সম্পূর্ণ অচেতন হয়ে পড়ে শিশুটি। এ সময় বিমানের সহযাত্রীরা তাকে কার্ডিওপালমোনারি রিসাসিটেশন (সিপিআর) ব্যবস্থার মাধ্যমে সুস্থ করে তোলার চেষ্টা করেন।

বিমানের সহযাত্রীদের মধ্যে দিল্লির ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের (এইমস)’ পাঁচ চিকিৎসক ছিলেন বলে জানা গেছে। তাদের অনবরত প্রচেষ্টায় কিছুটা সুস্থ হয়ে ওঠে শিশুটি। এরপর নাগপুর বিমানবন্দরে অবতরণের পরে শিশুটিকে অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় ওই বেসরকারি হাসপাতালে।

নাগপুরের ওই বেসরকারি হাসপাতাল কেআইএমএস-কিংসওয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার এজাজ শামি (ব্র্যান্ডিং অ্যান্ড কমিউনিকেশন) জানান, তিনদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে বৃহস্পতিবার ভোর ৩টা ১৫ মিনিটের দিকে শিশুটি মারা যায়।

তিনি আরও জানান, বিমানের ভেতর এবং হাসপাতালে নিয়ে আসার পর থেকে তাকে অচেতন অবস্থা থেকে পুনরুজ্জীবিত করার একাধিকবার প্রচেষ্টা চালানো হলেও তা ব্যর্থ হয়। চিকিৎসক, নার্স থেকে শুরু করে হাসপাতালের সকলে মিলে প্রাণপণ চেষ্টা চালিয়েও তাকে বাঁচানো যায়নি।

শিশুটি কিডনি এবং কার্ডিয়াক ব্যর্থতাসহ বিভিন্ন শারিরীক জটিলতায় ভুগছিল বলেও জানান এজাজ শামি। একটা সময় তার বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দিয়েছিল। এও জানা গেছে বেঙ্গালুরুর নারায়ণা হাসপাতালে ওই শিশুটির হৃদরোগের অস্ত্রপ্রচার হয়েছিল।

হাসপাতাল সূত্রে খবর, শুক্রবার (১ সেপ্টেম্বর) ওই শিশুটির মরদেহ নিয়ে বাংলাদেশ ফিরে যাবে তার পরিবার। ইতোমধ্যেই মরদেহ নিয়ে যাওয়ার সব কাজ সম্পন্ন হয়েছে। নাগপুর থেকে দিল্লি হয়ে সিলেটে নিয়ে যাওয়া হবে শিশুটিকে।
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ