Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-11-24T13:54:14Z
লিড নিউজসিলেট

গোলাপগঞ্জ থেকে দৈনিক ৭০ লাখ ঘনফুট গ্যাস যাচ্ছে সারাদেশে

বিজ্ঞাপন
ফাইল ছবি

ডেস্ক রিপোর্ট : সিলেট থেকে সারাদেশে যাবে দৈনিক ৭০ লাখ ঘনফুট গ্যাস। বিষয়টি জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। সিলেটের গোলাপগঞ্জের কৈলাশটিলার পরিত্যক্ত কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হওয়ায় এখান থেকে দৈনিক মিলবে ৭০ লাখ ঘনফুট গ্যাস। জ্বালানি সংকট নিরসনে গ্যাস উৎপাদন বাড়াতে দেশের ৪৬টি কূপ অনুসন্ধান, খনন ও পুনঃখননের পরিকল্পনা নিয়েছে সরকার।

এ পরিকল্পনার অংশ হিসেবে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের আওতাধীন ১৪টি কূপ খনন ও পুনঃখননের কাজ চলছে। সিলেটের এ ১৪ কূপের মধ্যে গত বছর থেকে উৎপাদন শুরু হয় ৩টির।

গত বছর সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতাধীন সিলেট-৮, কৈলাশটিলা-৭ ও বিয়ানীবাজার-১ নামে তিনটি পরিত্যক্ত কূপ পুনঃখনন করা হয়। বর্তমানে এসব কূপ থেকে দৈনিক সরবরাহ করা হচ্ছে জাতীয় সঞ্চালন লাইনে ১৬-১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস।

উল্লেখ, ১৯৫৫ সালে প্রথম গ্যাসের সন্ধান পাওয়া যায় সিলেটের হরিপুরে। বর্তমানে এসজিএফএলের আওতায় পাঁচটি গ্যাস ক্ষেত্র আছে। সেগুলো হলো- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাশটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানীবাজার গ্যাস ফিল্ড। এর মধ্যে পরিত্যক্ত অবস্থায় রয়েছে ছাতক গ্যাস ফিল্ড।

বাকিগুলোর মধ্যে ১৩টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন উত্তোলন করা হচ্ছে ৯৮ মিলিয়ন ঘনফুট গ্যাস।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ