Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-01-14T18:51:11Z
আন্তর্জাতিক

সাড়ে ৪ লাখ মানুষ নেবে ইতালি

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : বিশ্বের উন্নত দেশগুলোতে পাড়ি দেওয়ার অদম্য স্বপ্ন বিরাজ করে সিলেটিদের অন্তরে। ফলে বিভিন্ন সময় বিভিন্ন দেশ মানুষ নেওয়ার সুযোগ করে দিলে সিলেটিদের হয়ে পোয়াবারো। এবার সিলেটিদের জন্য তেমনই সুবর্ণ সুযোগ করে দিচ্ছে ইতালি।

প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্পন্সর ভিসার মাধ্যমে বৈধভাবে শ্রমিক নেয় ইতালি। এরইমধ্যে দেশটিতে এবারের স্পন্সর ভিসার অনুমোদন শুরুর সময়সীমা জানা গেছে।

গত ডিসেম্বরে আবেদন করা চলমান স্পন্সর ভিসার অনুমোদন চলতি মাসেই শুরু হবে বলে জানা গেছে। আর ২০২৪ সালের স্পন্সর ভিসার প্রক্রিয়া ফেব্রুয়ারিতে শুরুর কথা রয়েছে।

এদিকে, ২০২৭ সালের মধ্যে ১০টি খাতে বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাইরের দেশ থেকে কর্মী নিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো এরইমধ্যে কাজ শুরু করেছে বলে জানা গেছে।

দেশটির এমন উদ্যোগকে বাংলাদেশিদের জন্য বিশাল সুযোগ হিসেবে দেখছেন প্রবাসীরা। ইতালিতে জন্মহার আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় দেখা দিয়েছে শ্রমিক সংকট। পরিস্থিতি মোকাবিলায় প্রায় প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে স্পন্সর ভিসার মাধ্যমে বৈধভাবে শ্রমিক নিয়ে থাকে দেশটি। ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে ৪ লাখ ৫২ হাজার শ্রমিক নেবে ইতালি সরকার।

ইউরোপিয়ান লেবার অথরিটির প্রতিবেদন অনুযায়ী, ইতালিতে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে, নার্স, ডাক্তার, ফিজিওথেরাপিস্ট, স্বাস্থ্যসেবা এবং সামাজিক পরিষেবাসহ বিভিন্ন খাতে।

আগামীতে ইউরোপের বাইরের দেশ থেকে আরও কয়েক লাখ শ্রমিক নেয়ার উদ্যোগ নিতে যাচ্ছে ইতালি সরকার, যাকে বাংলাদেশিদের- বিশেষ করে সিলেটিদের জন্য নতুন সুযোগ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।



বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ