Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ সংষ্করণ 2022-04-18T16:11:28Z
জানা-অজানা

বিশ্বের যে ৬ স্থানের ওপর দিয়ে উড়তে পারে না প্লেন

বিজ্ঞাপন
বিশ্বের যে ৬ স্থানের ওপর দিয়ে উড়তে পারে না প্লেন

ডেস্ক রিপোর্ট : বিশ্বে এমন কিছু স্থান আছে যার উপর দিয়ে প্লেন চলাচল করতে পারে না। অর্থাৎ ওইসব স্থানের উপর দিয়ে প্লেন চলাচল একেবারেই নিষিদ্ধ। তেমনই কয়েকটি নো ফ্লাই জোন সম্পর্কে জানানো হলো-


ডিজনি পার্ক : এই পার্কটি ছবির মতো সুন্দর। সবারই স্বপ্ন থাকে জীবনে একবার হলেও ডিজনি পার্ক দর্শন করবে। জানা যায়, ডিজনি পার্কের উপর দিয়ে কখনোই প্লেন উড়তে পারে না। উপর থেকে যেন কেউ ডিজনি পার্কের সৌন্দর্য অবলোকন করতে না পারে, সেজন্যই এই ব্যবস্থা।

একাধিক প্রতিবেদনের তথ্য অনুসারে, ৯/১১ এর পর থেকে ডিজনি পার্কসহ বেশ কয়েকটি পর্যটনকেন্দ্রে দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতেই বিমান চলাচল নিষিদ্ধ হয়েছে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ক্যালিফোর্নিয়ার ডিজনিল্যান্ড বা ফ্লোরিডার ওয়াল্ট ডিজনি ওয়ার্ল্ডের ৩০০০ ফুটের মধ্যে কোনো বিমান ওড়ার অনুমতি নেই। যদিও এটি প্রাথমিকভাবে একটি অস্থায়ী নিষেধাজ্ঞা ছিল। তবে ২০০৩ সালে নিয়মটি স্থায়ীভাবে চালু হয়।


তিব্বত : বিশ্বের সবচেয়ে উঁচু স্থানগুলোর মধ্যে তিব্বত অন্যতম। সেখানকার গড় উচ্চতা প্রায় ১৬০০০ ফুট। তিব্বতও নো-ফ্লাই জোন হিসেবে বিবেচিত। এর কারণ হলো সেখানে সুউচ্চ সব পাহাড় আছে। 

যদিও বেশিরভাগ বাণিজ্যিক বিমানই পাহাড়েরও অনেক উপর দিয়ে চলাচল করে, তবে সেখানকার ফ্লাইট রুটগুলো যাত্রীদের নিরাপত্তার জন্য এলাকার উঁচু পাহাড় এড়িয়ে চলে। 


মাচু পিচু : এই স্থানের ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্ব সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে নিশ্চয়ই। একই সঙ্গে সেখানে বিরল বন্যপ্রাণী ও উদ্ভিদ আছে। যা শুধু সেখানেই দেখা যায়। 

বিভিন্ন প্রতিবেদন অনুসারে, মাচু পিচুর উপর দিয়ে প্লেন ওড়া নিষিদ্ধ। এর কারণ হলো স্থানটিকে দূষণমুক্ত রাখা। 


মক্কা  : বিশ্বের মুসলমানদের কাছে পবিত্র এক স্থান হলো মক্কা। বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানরা প্রতিনিয়তই মক্কায় হজ্জ্ব করতে যান। 

জানেন কি, মক্কার উপর দিয়েও প্লেন চলাচলের অনুমতি নেই। যদি কোনো পাইলট ভুলক্রমেও সে পথে চলে যান, তাহলে তাকে গুনতে হয় জরিমানা। 


তাজমহল : ভারতের আগ্রার তাজমহল বিশ্বব্যাপী জনপ্রিয় এক দর্শনীয় স্থান। এটি নিঃসন্দেহে বিশ্বের সবচেয়ে আইকনিক ও সুন্দর স্থাপত্যের একটি। ১৬৩২-১৬৫৩ সাল পর্যন্ত নির্মিত হয় তাজমহল। ইউনেস্কো ভবনটির গুরুত্ব স্বীকার করে ও ১৯৮৩ সালে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে মনোনীত করে। 

জানেন কি, ঐতিহাসিক এই নিদর্শনের উপর দিয়ে উড়তে পারে না প্লেন। ভারত সরকার ২০০৬ সালে এই অঞ্চলে একটি নো-ফ্লাই জোন প্রতিষ্ঠা করে ভবনটিকে সুরক্ষিত করার জন্য। 


বাকিংহাম প্রাসাদ : যুক্তরাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানগুলোর মধ্যে অন্যতম এটি। সেখানকার রাজার নিরাপত্তা নিশ্চিত করতে বাকিংহাম প্রাসাদের উপর দিয়ে প্লেন চলাচল নিষিদ্ধ। 

এছাড়া রাজপরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে উইন্ডসর ক্যাসেলের ওপর দিয়ে উড়োজাহাজ ওড়ানোর অনুমতি নেই। 

যুক্তরাজ্যে নো-ফ্লাই জোন আছে এমন আরও কিছু গুরুত্বপূর্ণ স্থান হল ১০ নম্বর ডাউনিং স্ট্রিট, সংসদের হাউস ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ