Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শুক্রবার, ১৯ মার্চ, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-03-20T06:19:07Z
লাইফস্টাইল

যে ব্লাড গ্রুপের মানুষেরা ডায়াবেটিসে আক্রান্ত হন সবচেয়ে বেশি

বিজ্ঞাপন


ডায়াবেটিসের সমস্যা দিনকে দিন বেড়েই চলেছে। অনিয়মিত জীবনযাপন ও খাদ্যাভাসের কারণেই দীর্ঘস্থায়ী এ ব্যাধিতে ভুগতে হয়। যদিও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে প্রতিরোধ করা সম্ভব।

পরিবারে কারো ডায়াবেটিসের সমস্যা থাকলে এর ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। আবার পরিবারে ডায়াবেটিস রোগী না থাকলেও ডায়াবেটিসে আক্রান্ত হতে পারেন। জানেন কি, জীবনযাত্রা বাদে আরও অনেক বাহ্যিক কারণ আছে যা ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

ডায়াবেটোলজিয়ায় প্রকাশিত ২০১৪ সালের সমীক্ষা অনুসারে, ‘ও’ গ্রুপের রক্তের মানুষদের ক্ষেত্রে অন্যান্য গ্রুপের তুলনায় টাইপ- ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কম। অর্থাৎ যাদের রক্তের গ্রুপ ‘ও’ নয়; তাদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বেশি।

এ গবেষণার জন্য ৮০ হাজার নারীর রক্তের ধরন এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে কি-না তা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে ৩ হাজার ৫৫৩ জনের টাইপ-২ ডায়াবেটিস ধরা পড়ে। এদের প্রত্যেকেরই রক্তের গ্রুপ ‘ও’ নয়।

যাদের রক্তের গ্রুপ ‘বি’; তাঁদের ঝুঁকি বেশি। গবেষণায় দেখা গেছে, ‘বি’ গ্রুপের রক্তের নারীদের টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেশি। নারীদের মধ্যে যাদের ‘ও’ নেগেটিভ; তাদের সম্ভাবনা অনেকটাই কম। ‘বি’ পজিটিভ গ্রুপে রক্ত যাদের রয়েছে তাদের থেকে অনেকটাই কম।

তবে ‘বি’ গ্রুপের রক্তে ডায়াবেটিসের সম্ভাবনা কেন বেশি? গবেষকদের মতে, ডায়াবেটিসের ঝুঁকি এবং রক্তের প্রকারের মধ্যে সম্পর্ক এখনও অজানা। তবে এর সম্ভাব্য কয়েকটি কারণ আছে।

গবেষণা অনুযায়ী, রক্তে নন-উইলিব্র্যান্ড ফ্যাক্টর নামক একটি প্রোটিন ‘ও’ গ্রপের রক্তের মধ্যে বেশি থাকে। এটি রক্তে শর্করার স্তরকে উন্নত করে।

সূত্র : জাগো নিউজ 
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ