Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2021-07-20T14:07:14Z
লাইফস্টাইল

গরুর ভুড়ি পরিষ্কার করার সহজ উপায়

বিজ্ঞাপন


লাইফস্টাইল ডেস্ক : অনেকেরই পছন্দের খাবারের তালিকায় রয়েছে গরুর ভুড়ি। কিন্তু এটি পরিষ্কার করতে গিয়ে পড়তে হয় ঝামেলায়। অনেকেই ভুড়ি পরিষ্কার করার সঠিক নিয়ম জানেন না। আজ চলুন গরুর ভুড়ি পরিষ্কারের একটি সহজ উপায় জেনে নেওয়া যাক। এতে ভুড়ি পরিষ্কারও হবে, স্বাদও থাকবে ঠিকঠাক-

যা যা লাগবে-

🔘 চুন

🔘 হলুদ গুঁড়া

🔘 ধারালো ছুরি

🔘 বড় বালতি বা গামলা

🔘 বড় হাড়ি

গরুর ভুড়ি পরিষ্কার পরিষ্কার করার উপায় -

প্রথমে ধারালো ছুরির সাহায্যে ভুড়ি দুই ভাগ করে ভেতরের সব ময়লা বের করে নিন। এরপর গরম পানি দিয়ে এর ভেতরের অংশ খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এবার ভুড়িটি বড় বড় কয়েক টুকরায় কেটে নিন।

বালতিতে পানি নিয়ে তাতে শুকনো চুন মিশিয়ে নিন। এবার টুকরো করা ভুড়িগুলো এর মধ্যে ৪০/৪৫ মিনিট ভিজিয়ে রাখুন। খেয়াল রাখবেন যেন পুরোপুরি ডুবে থাকে। এরপর তুলে ছুরি বা চামচের সাহায্যে ভালোভাবে চেঁছে নিন। এতে করে খুব সহজে ভুড়ির কালো অংশটুকু দূর হয়ে যাবে। যদি এতেও ময়লা না যায় তবে আরও ১০/১৫ মিনিট চুনের পানিতে ডুবিয়ে রাখতে হবে।

একটি বড় পাতিলে পানি ফুটিয়ে তাতে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এতে ভুড়ির টুকরোগুলো দিয়ে ১০/১৫ মিনিট সেদ্ধ করতে হবে। এই প্রক্রিয়ার ফলে ভুড়িতে থাকা দুর্গন্ধ অনেকটা চলে যাবে।

গরম থাকা অবস্থাতেই ভুড়ির টুকরোগুলো আবার ছুরি বা চামচের সাহায্যে চেঁছে নিতে হবে। গরম থাকতে থাকতে করলে ভুড়ির পেছনে লেগে থাকা চর্বি আর পর্দাগুলো সহজেই উঠে যাবে।

পরিষ্কার করা শেষে ভুড়িগুলোকে ছোট ছোট টুকরোয় কেটে ফেলুন। এবার জিপ লক ব্যাগে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন।

গরুর ভুড়ি পরিষ্কার করার এই নিয়ম কি আগে জানা ছিল আপনার?

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ