Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ সংষ্করণ 2022-01-08T17:27:18Z
খেলাধুলাগোলাপগঞ্জ

বিপিএলের মঞ্চে গোলাপগঞ্জের বাকপ্রতিবন্ধী আকসার

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক: শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল) প্লেয়ার্স ড্রাফট। দেশি-বিদেশি তারকা ক্রিকেটারদের  নিয়ে দল সাজিয়েছে অংশগ্রহণকারী ছয়টি দল। বিপিএলে একটু ভিন্নতা দেখা গেলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দলে।তাদের দলের অনুশীলন ক্যাম্পে এবার দেখা যাবে ২৩ বছর বয়সী আকসার আহমেদকে।

সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ব্যবস্থাপনা পরিচালক কেএম রিফাতউজ্জামান। 

আকসার জন্মগতভাবে বাকপ্রতিবন্ধী। কানে শোনেন না, কথাও বলতে পারেন না। তবে বোলিং করেন দুর্দান্ত।তাঁর বোলিং নৈপুণ্য চোখে পড়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স কর্তৃপক্ষের।সেই কারনেই বিপিএলে তাকে দলের অনুশীলন ক্যাম্পে রাখার সিদ্ধান্ত নিয়েছে দলটি। 

আকসার আহমদের বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার কুশিয়ারা তীরবর্তী বাদেপাশা ইউনিয়নের মোল্লারচক গ্রামে।

তার পিতার নাম মরহুম আব্দুর রহিম, মাতা দিলারা বেগম। আকসারের বয়স যখন মাত্র ২বছর তখনই পিতৃহারা হন তিনি। পরিবারে ১ বোন ও ২ ভাইয়ের মধ্যে আকসার সবার ছোট। সে ও তার ভাই দু'জনেই জন্ম থেকে বাক-প্রতিবন্ধী। অথচ নিজের অসাধারণ পারফর্ম্যান্সে আকসার তার প্রতিবন্ধকতা কাটিয়ে দেশ-বিদেশে অর্জন করেছেন সুনাম। আকসারের ক্রিকেট খেলা শুরু হয় তার গ্রাম মোল্লারচক থেকেই। 

শৈশবে মোল্লারচক টিমের একজন সদস্য হিসেবেই খেলতেন আকসার। খেলার প্রতি অসম্ভব আগ্রহ থাকায় শৈশব থেকেই আকসারের স্বপ্ন ছিলো টিভিতে খেলার। তার সকল স্বপ্ন পূরণে সর্বদা সহযোগিতা করে এসেছেন মা দিলারা বেগম। একই সাথে বিভিন্ন সহযোগিতা করেছেন আকসারের এক চাচা আজিজ আহমদও। 

ঢাকায় একটি ক্লাবে ক্রিকেট চর্চা করেন। দ্বিতীয় বিভাগ খেলতে নেমে প্রথম ম্যাচে ৫ উইকেট নিয়ে আলোচনায় আসেন তিনি। 

কথা বলতে ও শুনতে না পারা আকসার খেলার মাঠে সতীর্থদের অনেক কিছু বোঝাতে না পাড়লেও কোচের ইশারায় ইনসুইং আর আউট সুইংয়ে ব্যাটসম্যানকে পরাস্থ করতে কোনো সমস্যা হয় না তার। ইনসুইং, আউটসুইং, বাউন্স, গতি, ভ্যারিয়েশন- সবকিছু মিলিয়েই দারুণ দক্ষতা রয়েছে তার। একজন ভালো ব্যাটারকে বিভ্রান্ত করতে যা প্রয়োজন সবই বিদ্যমান তার মাঝে। 

আকসারের প্রতি দশ বলের তথ্য নিলে দেখা যায়, ৫টি বল ব্যাটারের ব্যাটেই লাগছে না। ৩ টি বল খেলতে ব্যাটার নিচ্ছেন রক্ষণাত্মক কৌশল, না হলে পড়তে হচ্ছে মুশকিলে। আর বাকি দুই বলে আকসার উপড়ে ফেলছেন স্ট্যাম্প কিংবা ফেলছেন এলবিডব্লিউর ফাঁদে। ১৩৮ এর বেশি গতিতে বল করতে পারেন ৬ ফিট ১০ ইঞ্চি উচ্চতার আকসার। 

এতসব থাকা এই পিতৃহীন আকসারের মুখে নেই ভাষা, অন্য শব্দে আকসার একজন বাকপ্রতিবন্ধী। কোচের ইশারায় ঠিক জায়গা মতই বলগুলো করছেন। ইশারাতেই বুঝছেন ইনসুইং কিংবা আউট সুইংয়ের নির্দেশনা। 


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ