নারায়ণগঞ্জ সিটির মেয়র পদে টানা তিনবার জিতে ইতিহাস গড়লেন আইভী

সেলিনা হায়াৎ আইভি

ডেস্ক রিপোর্ট : টানা তিনবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র পদে নির্বাচনে জিতে ইতিহাস গড়লেন সেলিনা হায়াৎ আইভী। নির্বাচনে তিনি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তৈমূর আলম খন্দকারকে ৬৯ হাজার ১০২ ভোটে হারিয়েছেন। 

নাসিকের রির্টানিং অফিসার মাহফুজা আক্তার জানান, "১৯২টি কেন্দ্রের ফলাফলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সেলিনা হায়াত আইভী নৌকা প্রতীকে পেয়েছেন এক লাখ ৬১ হাজার ২৭৩ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার হাতি প্রতীকে পেয়েছেন ৯২ হাজার ১৭১ ভোট।" 

তিনি আরও জানান, "সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। ৫০ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।" 

কোনো ধরনের সহিংসতার ঘটনা ছাড়াই সম্পন্ন হয়েছে এবারের নাসিক নির্বাচন। নজিরবিহীন শান্তিপূর্ণ পরিবেশে রবিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণের কথা থাকলেও বন্দরের কয়েকটি কেন্দ্রে ভোটার উপস্থিত না থাকায় নির্ধারিত সময়ের পরও ভোট গ্রহণ করা হয়। 

স্বতন্ত্র প্রার্থী তৈমূর আলম খন্দকার সকাল সাড়ে ৮টায় মাসদাইর ইসলামিয়া মাদ্রাসা কেন্দ্রে ভোট দেন। আওয়ামী লীগ প্রার্থী সেলিনা হায়াৎ আইভী তার বাবার কবর জিয়ারত করে সকাল পৌনে ১১টায় দেওভোগ শিশুবাগ কেন্দ্রে ভোট দেন। 

বার একাডেমি কেন্দ্রে একজন প্রার্থীর স্ত্রীকে লাঞ্ছিত করার অপরাধে এক যুবককে গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া ভোট গ্রহণের সময়ে যুবদল নেতা মনোয়ার হোসেন শোখনসহ ৯ জনকে আটক করে পুলিশ। 

নির্বাচন চলাকালে তেমন কোনো অনাকাঙ্খিত ঘটনা না ঘটলেও ইভিএমে ভোট দিতে অনেকেই বিড়ম্বনায় পড়েন। আঙ্গুলের ছাপ না মেলায় অনেককেই ভোট না দিয়ে ফিরে যেতে হয়েছে। তবে যাদের আঙ্গুলের ছাপ মেলেনি, তাদের বেশির ভাগের ভোট প্রিজাইডিং কর্মকর্তার সহায়তায় নেওয়া হয়েছে। 

অন্যদিকে, ভোট গ্রহণের সময় ইভিএম মেশিনের ধীরগতির কারণে অনেক নারী ভোটার দীর্ঘক্ষণ অপেক্ষার পর ভোট না দিয়ে চলে যান। 

নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেন, "নাসিক নির্বাচন আমাদের কার্যকালে সর্বশেষ সিটি কর্পোরেশন নির্বাচন। এটি ছিল আমার অনেক প্রত্যাশার স্থান। কারণ, আমি ইতিপূর্বে বলেছি যার শেষ ভালো, তার সব ভালো।" 

জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন,,সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে। ইভিএমে ভোট দেওয়ার বিষয়ে সাধারণ ভোটারদের অভিজ্ঞতা কম থাকায় কেন্দ্রে ধীরগতির সৃষ্টি হয়েছে। তিনটি কেন্দ্রের ইভিএমের বিষয়ে আপত্তি পাওয়া গেছে। 

পুলিশ সুপার জায়েদুল আলম বলেন, "শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।" 

নির্বাচনে সাতজন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করলেও মূল লড়াই হয়েছে ডা. সেলিনা হায়াৎ আইভী (নৌকা প্রতীক) ও স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের (হাতি প্রতীক) মধ্যে। 

গত দুই সিটি নির্বাচনে বিজয়ী হয়েছিলেন ডা. সেলিনা হায়াৎ আইভী। তার আগে ২০০৩ সালে বিএনপির প্রার্থীকে পরাজিত করে নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন তিনি। 

এবার নাসিক নির্বাচনে ভোটার ছিলেন ৫ লাখ ১৭ হাজার ৩৫৮ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৯ হাজার ৮৩৪ জন এবং নারী ২ লাখ ৫৭ হাজার ৫১৯ জন। এবারে নতুন ভোটারের সংখ্যা ছিল প্রায় ৪২ হাজার ৪১৮ জন।