Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: রবিবার, ২৭ মার্চ, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-03-27T15:58:04Z
গোলাপগঞ্জ

কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে গোলাপগঞ্জে মাঠ দিবস পালন

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক: কন্দাল ফসল চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে গোলাপগঞ্জ উপজেলা কৃষি অফিসের উদ্যোগে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় শুক্রবার বিকেল ৪টায় পৌর এলাকার দাড়িপাতনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 

গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেলের সভাপতিত্বে ও উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মসরুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ-পরিচালক কাজী মুজিবুর রহমান। 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ‘কন্দাল ফসল খুবই উপকারী ও লাভজনক সবজি। ধানী জমি বা পরিত্যক্ত স্যাঁতস্যাঁতে যে কোন জায়গায় সহজেই অল্প পুঁজি ও পরিশ্রমে এ সবজি চাষ করা সম্ভব। 

কন্দাল ফসল কচুর লতি, কন্দমূল, ফুল ও পাতা সবই খাবার উপযোগী। এতে মানবদেহের উপকারী গুণাগুণ রয়েছে। শর্করা ও আয়রনসহ অন্যান্য খনিজ উপাদান রয়েছে। তাছাড়া এ সবজি চাষে পুঁজির অধিক মুনাফা করা সম্ভব। একজন আদর্শ কৃষকের জন্যে একটি এলাকা পরিবর্তন হয়ে যেতে পারে। কারণ ওই কৃষকই হচ্ছেন সবচেয়ে বড় সম্প্রসারণ কর্মী। প্রত্যেক ইউনিয়নে একজন আদর্শ কৃষক তৈরী হলে তার কাছ থেকে পরামর্শ নিয়ে উপকৃত হতে পারেন অসংখ্য কৃষক। কৃষকদের জন্যে আমাদের পরামর্শ ও সহযোগিতা সবসময় অব্যাহত আছে ও থাকবে। আমরা চাই কৃষিক্ষেত্রে প্রত্যেকেই সফলতা অর্জন করুক। কৃষকদের হাসিই আমাদের প্রাপ্য।’

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিছুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার গৌতম পাল।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা উপ সহকারী কৃষি অফিসার মনোয়ারা বেগম, গোলাপগঞ্জ বাজার বণিক সমিতির সহ-সভাপতি বিলাল আহমদ।

বক্তব্য রাখেন গোলাপগঞ্জ কাঁচাবাজার সমিতির সদস্য টিপু মিয়া, কৃষক নিজাম উদ্দিন। অনুষ্ঠানে প্রায় শতাধিক কৃষক অংশগ্রহণ করেন। 


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ