Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: রবিবার, ১ মে, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-10-18T20:46:50Z
সাহিত্য

মধ্যবিত্ত'র যন্ত্রণা : জয়নাল আবেদীন

বিজ্ঞাপন

ছেলেটির নাম স্বপ্ন, মধ্যবিত্ত পরিবারের সাদামাটা একটা ছেলে। বেসরকারী কোম্পানীতে অফিস সহকারী পদে চাকুরী করে, কয় টাকা আর বেতন পায়, তবুও বন্ধু বান্ধবদের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করে, বুকের কষ্ট হাসির মধ্যে উড়িয়ে দেয়, সব সময় সুখে থাকার অভিনয় করে। 

প্রতি মাসে যে বেতন পায় তা দিয়ে কোন মতে বাবা মায়ের ঔষধের টাকা আর পরিবারের খরচে চলে যায়।প্রতি ঈদে পরিবারের সবাইকে কাপড় কিনে দিয়ে নিজের জন্য কিছু কেনার আর টাকা থাকে না।পরিবারের কেউ জিজ্ঞাসা করলে বলে, এইতো ঈদের আগের রাতে কিনবো। 

পুরোনো কাপড় টা ধোয়ে সুযোগ করে ইস্ত্রি করে এনে লুকিয়ে রাখে ঈদের দিন পড়বে বলে। বন্ধুরা গল্প করে তারা কেউ কেউ ঈদের জন্য ২/৩ টা পাঞ্জাবী আর শার্ট প্যান্ট কিনেছে, শুনে সে মনে মনে হাসে, বলে হায়রে জীবন কেন? এমন তুই, স্বাদ আর সাধ্যের কাছে কেন এতো অসহায়।

এবার, ঈদের সবার জন্য কাপড় কিনবে বলে, ১৫ রমজানে থেকে রাত জেগে, তালিকা করা হচ্ছে এবারের ঈদ টা সবাইকে নিয়ে খুশীতে করা যাবে। তালিকায় বাবার জন্য লুঙ্গি, পাঞ্জাবি, মায়ের জন্য শাড়ী, আর বোনের জন্য সুন্দর ফুট ফুটে একটি জামা, আর নিজের জন্য আর কি? পায়ের জুতা টা বেশ কয়দিন থেকে ছেঁড়া জোড়া তালি দিয়ে পড়তেছে এবার দেখা যাক সবাইকে দিয়ে,যদি টাকা থাকলে না হয় কিনবে।

আজ অফিসের শেষ দিন, যাবার সময় তালিকা নিতে ভুলে নি সে। অফিসের কাজের ফাঁকে ফাঁকে চিন্তা করতেছে সে, কোথায় থেকে কি কেনা যায়, অর্ধেক দিন চলে গেল, ""বস"" কেন এখনও এলেন না অপেক্ষার প্রহর যেন কাটে না । আবার সে কাজে মগ্ন,এর মধ্যে বস এর প্রবেশ,, স্বপ্ন সাহেব ভিতরে আসেন তো, ডাক শোনে বেচারা খুশীতে আত্মহারা।

তাড়া হুড়া করে ভিতরে গিয়ে বসলেন বস এর সামনে, মনে মনে চিন্তা করতেছেন এবার মনে হয় বোনাস টা একটু বেশি দিতে পারে,

- স্বপ্ন সাহেব।

- জ্বি স্যার বলেন,

- আগামী মাস থেকে আর কোম্পানী আপনাকে রাখতে চাচ্ছে না!

- জিজ্ঞাসা করলেন, বস আমার অপরাধ........?

- না তেমন কিছু না কোম্পানি একটু ব্যয় বেড়ে গেছে তো তাই, সব শাখা থেকে দু/এক জন করে কমিয়ে দিচ্ছে।  আর শুনেন এ বারের ঈদের বোনাস আর মাসিক বেতন, কোম্পানী ঈদের পরে দেবে, ঈদের পরে পাবেন। 

স্বপ্নের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়লো। বিকেলে বাড়ি এসে নিশ্চুপ হয়ে শুয়ে পড়লো। রাতে মা জিজ্ঞাসা করলেন, কিরে শুয়ে আছিস কেন? ঈদ তো চলে এলো কিছু কিনবি না? মাকে সে কি বলবে, বোন এসে বল্লো ভাইয়া আমাকে কিন্তু ভালো দেখে জামা কিনে দিতে হবে।

নির্বাক স্বপ্ন, কি উত্তর দেবে, স্বপ্নের দু চোখ দিয়ে পানি পড়ছে আর ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে, মা জিজ্ঞাসা করলেন কাঁদছিস কেন?

স্বপ্ন মাকে আর বোন কে জড়িয়ে ধরে কাঁদতে লাগলো! মা গো আমি বেতন, বোনাস কিছু পাইনি আর চাকরি টাও চলে গেছে।

কষ্ট লাগতেছে মা,এবারের ঈদে তোমাদের কিচ্ছুই দিতে পারলাম না, "মা", আমাদের বেলায় এমন হয় কেন? মা ।।

লেখক : জয়নাল আবেদীন 
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ