Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-10-15T13:22:44Z
খেলাধুলা

নারী এশিয়া কাপের মুকুট ভারতের

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : নারী এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেটের দাপুটে জয়ে শিরোপা জিতে নিল ভারত। এ নিয়ে টুর্নামেন্টটির ইতিহাসে আট আসরের সাতবারই শিরোপা জিতেছে ভারত। অন্যদিকে, শ্রীলঙ্কার গল্পটা কেবলই আক্ষেপের। শিরোপার কাছাকাছি গিয়ে স্বপ্নভঙ্গের। এই ভারতের কাছেই পাঁচবার শিরোপার স্বপ্নভঙ্গ হয়েছে লঙ্কানদের।

নারী এশিয়া কাপ মানেই ভারতের একক আধিপত্য। শুধু একবার বাংলাদেশের কাছে শিরোপা হাতছাড়া হয়েছে। ২০১৮ সালের সেই মসনদ হারানোর পর আবারও শিরোপা পুনরুদ্ধার করলো হারমানপ্রীত-স্মৃতি মান্দানারা।

চলতি নারী এশিয়া কাপের যোগ্য দুই দল হিসেবেই ফাইনালে খেলতে নেমেছিল ভারত ও শ্রীলঙ্কা। তবে শক্তিমত্তায় ভারত কতটা এগিয়ে সেটি আরেকবার প্রমাণ মিললো।

শনিবার (১৫ অক্টোবর) সিলেট ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমেই চরম ধস। একের পর এক উইকেট বিলিয়ে মাত্র ৬৫ রানেই থেমে যায় লঙ্কানদের ইনিংস। প্রতিপক্ষের দেয়া সহজ লক্ষ্য ভারতের পেরোতে লাগল মাত্র ৮ দশমিক ৩ ওভার। উইকেট খরচা গেছে দুটি। 

শুরুতে ব্যাট করতে নেমে ৯ রানে ৪ আর ৩২ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড গড়ার শঙ্কা ছিল শ্রীলঙ্কার সামনে। টি-টোয়েন্টিতে তাদের আগের সর্বনিম্ন সংগ্রহ ছিল ৪৬। চলতি বছর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এমন লজ্জার রেকর্ড গড়েছিল চামিরারা। তবে আজ শেষ পর্যন্ত অলআউট না হলেও ৬৫ রানের বেশি স্কোরবোর্ডে জমা করতে পারেনি তারা।

লঙ্কান ব্যাটারদের মধ্যে দুই অংক ছুঁতে পেরেছেন কেবল ওসাদি রানাসিংহে আর ইনোকা রানাভিরা। ২০ বল খেলে ১৩ রান করে আউট হন রানাসিংহে। আর শেষদিকে দশ নম্বরে ব্যাট করতে নেমে ইনোকা করেন ২২ বলে অপরাজিত ১৮।

রান তাড়া করতে নেমে শেফালি ভার্মা পাঁচ রানের মাথায় আউট হয়ে গেলেও ব্যাট হাতে ঝড় তোলেন স্মৃতি মান্দানা। দুইশো স্ট্রাইকরেটে ছয় চার ও তিন ছক্কায় মাত্র ২৫ বলে ৫১ করে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন বিশ্বসেরা এ ব্যাটার। 
বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ