চট্টগ্রামে একসঙ্গে ৬ সন্তানের জন্ম দিলেন মা


জি ভয়েস ডেস্ক: চট্টগ্রামের নাজিরহাটে একসঙ্গে ছয় সন্তানের জন্ম দিয়েছেন এক মা। সন্তানদের মধ্যে চারজন ছেলে ও দুইজন মেয়ে শিশু। নবজাতকদের ওজন ছিল ৩৫০ থেকে ৬৫০ গ্রামের মধ্যে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় নাজিরহাটের একটি বেসরকারি ক্লিনিকে নরমাল ডেলিভারিতে এসব শিশু ভূমিষ্ট হয়। ভূমিষ্টের পর প্রায় দেড় ঘণ্টা বেঁচে ছিল নবজাতকেরা।

প্রসূতির তত্ত্বাবধান করা চিকিৎসক ডা. উম্মে ফাতেমা তুজ জোহরা বলেন, তাসলিমা আকতার নামের ওই নারীর স্বামী দুবাই প্রবাসী। তিনি গর্ভধারণের সাড়ে তিন মাস থেকেই আমাদের তত্ত্বাবধানে ছিলেন। তাকে প্রথমে দেখেই মনে হয়েছিল তার পেটের উচ্চতা বেশি। পরে আল্ট্রাসানোগ্রাম করিয়ে দেখা যায় ছয়টি সন্তান। প্রত্যেকেই মুভমেন্ট করছে এবং অ্যাকটিভ আছে।

তিনি আরও বলেন, গর্ভধারণের সাড়ে ৫ মাসের দিকে জরায়ুর সমস্যা নিয়ে আবার আসেন তাসলিমা। তখন আল্ট্রাসানোগ্রাম করে দেখা যায় সন্তানের পজিশন উল্টাপাল্টা, একেকজন একেক স্থানে। এক্ষেত্রে আমাদের হাতে দুইটি অপশন ছিল। চট্টগ্রাম মেডিকেলে রেফার করা অথবা মাকে বাঁচাতে দ্রুত নরমাল ডেলিভারির ঝুঁকি নেয়া। যেহেতু রোগী আমাদের ওপর আস্থা রেখে অনুরোধ করেছেন; তাই আমরা নরমাল ডেলিভারির সিদ্ধান্ত নিয়ে স্যালাইন পুশ করি। পরে একে একে চারটি ছেলে ও দুইটি কন্যা প্রসব হয়। অপরিণত হওয়ায় তারা জীবিত ছিল দেড় ঘণ্টার মতো। আল্লাহর রহমতে মা সুস্থ আছেন।