Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
সর্বশেষ সংষ্করণ 2023-09-13T06:54:57Z
জাতীয়

বাংলাদেশকে ১১ হাজার কোটি টাকার তহবিল দিচ্ছে ফ্রান্স

বিজ্ঞাপন

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশকে মূলত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এক বিলিয়ন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১১ হাজার কোটি টাকা (প্রতি ডলার ১১০ হিসেবে) দেবে ফ্রান্স। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর বাংলাদেশ সফরের মধ্য দিয়ে দেশটি থেকে ১১ হাজার কোটি টাকার এই তহবিল পাওয়ার আশ্বাস মিলেছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা-পরবর্তী সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে সকালে শুরু হওয়া একনেক বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। সভায় মোট ১৯টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এ সময় প্রধানমন্ত্রী বেশ কয়েকটি নির্দেশনা দেন।

এম এ মান্নান জানান, কর-সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। এ নিয়ে উদ্বেগ জানিয়ে সরকার প্রধান বলেন, যেসব মামলা পড়ে আছে সেগুলোকে আইন মেনে দ্রুত ফয়সালা করতে হবে। এতে দেশের রাজস্ব আদায় বেগবান হবে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি।

এছাড়া পানির অপচয় বন্ধ করতে আবারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, পানি ব্যবহারে অনেকেই সচেতন নয়। তাই সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি অপচয় রোধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এতে ওয়াসার পানি উৎপাদনের খরচ সমন্বয় হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় অনেকেই পানির ট্যাপ অকারণে ছেড়ে রাখেন। এটা কোনোভাবেই কাম্য নয়। সবাইকে বুঝতে হবে পানি জাতীয় সম্পদ।

জলবায়ু পরিবর্তন খাতে যে এক বিলিয়ন ডলার পাওয়া যাবে তা ডেল্টা প্ল্যানের সঙ্গে সমন্বয় করে প্রকল্প নেয়া হবে। এক্ষেত্রে সুন্দরবনকে গুরুত্ব দেয়ার কথাও বলেন তিনি।

একনেক বৈঠকে জি-২০ সফরে বাংলাদেশকে নেতৃত্ব দেয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানো হয়েছে বলেও জানান তিনি।

• ‘আগস্টে মূল্যস্ফীতির নায়ক মুরগি ও ডিম’

আগস্ট মাসে দেশের রেকর্ড মূল্যস্ফীতি হয়েছে। শুধু খাদ্যপণ্যের হিসাবেই যা দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৪ শতাংশ। এ নিয়ে একের পর এক প্রশ্ন আসে সাংবাদিকদের কাছ থেকে।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি বিষয়ে সরকার অবগত রয়েছে। প্রধানমন্ত্রীকে এ বিষয়ে জানানো হয়েছে। দ্রুত তা কমিয়ে আনতে সরকারের চেষ্টা অব্যাহত রয়েছে।

মন্ত্রী আগস্টে অতিমাত্রায় মূল্যস্ফীতির দায় চাপান মুরগি ও ডিমের ওপর। বলেন, ‘আগস্টে মূল্যস্ফীতির নায়ক মুরগি ও ডিম’।

পরিকল্পনামন্ত্রী দাবি করেন, বিশ্বের অনেক দেশের তুলনায় বাংলাদেশে এখনও জীবনযাত্রার ব্যয় সহনীয় রয়েছে। প্রায় প্রতিটি দেশই মূল্যস্ফীতির চাপে পড়েছে।

উদাহরণ টেনে তিনি বলেন, ‘শ্রীলংকায় মূল্যস্ফীতি বেড়েছে লাফিয়ে লাফিয়ে। আবার কমছেও সেভাবে। আমাদের দেশে বেড়েছে কিছুটা ধীর গতিতে, কমবেও ধীরে। তবে দ্রুতই মূল্যস্ফীতি কমে আসবে।’

আরেক প্রশ্নের জবাবে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, ‘মূল্যস্ফীতির চাপ সামলাতে বিশ্বের অনেক দেশই ব্যাংক ঋণের সুদ হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রয়োজনে বাংলাদেশেও তা করা হবে।

যেসব প্রকল্প অনুমোদন পেল :

একনেক বৈঠকে এদিন মোট ১৯টি প্রকল্প চূড়ান্ত অনুমোদন মিলেছে, যেখানে মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৬৬ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে খরচ করা হবে ১২ হাজার ৬০ কোটি টাকা এবং বৈদেশিক অর্থায়ন মিলবে ৫ হাজার ৫৫৫ কোটি টাকা। আর সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হবে ৩৪০ কোটি ৭২ লাখ টাকা।

অনুমোদন পাওয়া আলোচিত প্রকল্পগুলোর মধ্যে তিনটির বাস্তবায়ন করবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। তার মধ্যে রয়েছে- জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (খুলনা জোন) প্রকল্প, ফেনী-ছাগলনাইয়া-করেরহাট সড়ক প্রশস্তকরণ ও ফেনী নদীর ওপর শুভপুর সেতু নির্মাণ প্রকল্প, ২০২২ সালে বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ ও হবিগঞ্জ সড়ক, সেতু ও কালভার্ট জরুরি পুনর্বাসন ও পুনঃনির্মাণ প্রকল্প।

এছাড়াও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকার ৫ নং গুদারাঘাটের কাছে শীতলক্ষ্যা নদীর ওপর কদমরসুল ব্রিজ নির্মাণ, গাজীপুর সিটি করপোরেশনের ভৌত অবকাঠামো উন্নয়ন, উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে নারীর সামর্থ্য উন্নয়ন, মোংলা বন্দরের সুবিধাদি সম্প্রসারণ ও উন্নয়নে দুটি প্রকল্প অনুমোদন মিলেছে।


বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ