Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: শনিবার, ৪ মে, ২০২৪
সর্বশেষ সংষ্করণ 2024-05-04T17:59:02Z
গোলাপগঞ্জবিশেষ সংখ্যালিড নিউজ

গোলাপগঞ্জ উপজেলা নির্বাচনে ৩ প্রবাসীর ভোটের লড়াই

বিজ্ঞাপন
গোলাপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের তিন চেয়ারম্যান পদপ্রার্থী। ছবি : জি ভয়েস টোয়েন্টিফোর

দেলোয়ার হোসেন মাহমুদ : সিলেট জেলার একটি প্রবাসী অধ্যুষিত উপজেলা হচ্ছে গোলাপগঞ্জ। এই উপজেলার কয়েক লক্ষাধিক মানুষ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন এবং দেশের রেমিট্যান্স খাতে বিরাট অবদান রাখছেন। আর এই উপজেলায় নির্বাচন মানে রাজনীতির নতুন নতুন কলাকৌশল । দেশ-বিদেশের সবার নজর এখন এই উপজেলার নির্বাচনের দিকে !

কে হচ্ছেন গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান? বাংলাদেশ নির্বাচন কমিশনের তফশিল অনুযায়ী সারা দেশে ৫ ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদ নির্বাচন। আর প্রথম ধাপে অনুষ্ঠিত হচ্ছে গোলাপগঞ্জ উপজেলা নির্বাচন আগামী ৮ মে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে । যেখানে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ৩ জন আওয়ামী লীগ নেতা আর এই তিন নেতাই প্রবাসী। 
 
প্রতিদ্বন্দ্বী তিন প্রার্থীরা হলেন - দোয়াত কলম প্রতীকে বর্তমান উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর কাদির শাফি এলিম (যুক্তরাষ্ট্র প্রবাসী), অপর প্রার্থী সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য, ঘোড়া প্রতীকের শাহিদুর রহমান চৌধুরী জাবেদ (যুক্তরাষ্ট্র প্রবাসী) এবং ব্রাজিল যুবলীগের প্রতিষ্ঠাতা আহবায়ক সাবেক ছাত্রলীগ নেতা, আনারস প্রতীকের আবু সুফিয়ান উজ্জল।

ইতিমধ্যেই এই তিন প্রার্থী শেষ মূহুর্তের প্রচারণা
পুরোদমে চালিয়ে যাচ্ছেন। তিন প্রার্থী ঝর-বৃষ্টি উপেক্ষা করে উপজেলার এগারোটি ইউনিয়ন এবং পৌর সদরে ভোটারদের নিকট বিভিন্ন উন্নয়নের প্রতিশ্রুতির মাধ্যমে সমর্থন আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তবে তিন জনের মধ্যে ভোটের মাঠে সুবিধাজনক অবস্থানে রয়েছেন বর্তমান উপজেলা চেয়ারম্যান এলিম চৌধুরী। বিগত ২০২০ সালের করোনা এবং বিগত ২০২২ সালের ভয়াবহ বন্যার সময় তিনি উপজেলা জুড়ে অসহায় মানুষের পাশে ছিলেন। 

পরবর্তীতে সাবেক চেয়ারম্যান মরহুম এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মারা গেলে ২০২২ সালে অনুষ্টিত উপ- নির্বাচনে তিনি চেয়ারম্যান নির্বাচিত হয়ে প্রায় বিশ মাস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। এই বিশ মাসে দায়িত্ব পালন করে তিনি জনগণের মন জয় করে নিয়েছেন। এবার পূর্ণ ৫বছরের জন্য আবারো চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই নির্বাচনে প্রচার প্রচারণায় তার সাথে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের একটি বড় অংশ রয়েছে। তাদের সাথে নিয়ে তিনি প্রতিনিয়ত প্রচারণায় চালিয়ে যাচ্ছেন। 

এদিকে আরেক প্রার্থী আবু সুফিয়ান উজ্জ্বল। তিনি ভোটার মাঠে নতুন। বিগত জাতীয় সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী সরোয়ার হোসেনের কাছের মানুষ হিসেবে পরিচিতি লাভ করেন। সংসদ নির্বাচনে সরোয়ার হোসেনের পক্ষে উপজেলা জুড়ে নির্বাচনী প্রচার প্রচারনায় তার সরব ভূমিকা ছিল। সরওয়ার হোসেনের সমর্থকদের বড় একটি অংশ আবু সুফিয়ান উজ্জলের সাথে রয়েছেন।

অন্যদিকে শাহিদুর রহমান চৌধুরী জাবেদও ভোটার মাঠে নবাগত। নবাগত হলেও তার সাথেও গোলাপগঞ্জ উপজেলার আওয়ামী লীগ, যুবলীগ ছাত্রলীগের একটি অংশ সাথে রয়েছেন।

মোট কথায় তিন জনের সাথেই আছে আওয়ামী লীগের একেকটি অংশ রয়েছে। অভিজ্ঞ প্রার্থী হিসেবে কিছুটা সুবিধাজনক অবস্থানে মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। 

তবে বিএনপি, জামাত, জাতীয় পার্টি বা ইসলামি সংগঠনের কোনো প্রার্থী না থাকায় এইসব দল সমর্থকদের ভোট বড় ফ্যাক্টর হয়ে দেখা দিয়েছে এই উপজেলায়। 

তবে সাধারন ভোটারদের মধ্যে এখনো নির্বাচন নিয়ে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না, সব মিলিয়ে ভোটারদের নির্বাচনমুখি করতে প্রচার প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। 

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ