যুক্তরাষ্ট্রে বিচারক মনোনীত বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত


জি ভয়েস ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের বেঞ্চে নিয়োগের জন্য এক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নারীসহ আটজন বিচারক মনোনয়ন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।বুধবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ফেডারেল জাজ হিসেবে নতুন আট বিচারককে মনোনয়ন দেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

নতুন ফেডারেল জাজ হিসেবে মনোনয়ন পাওয়া বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নারীর নাম নুসরাত চৌধুরী। তিনি বর্তমানে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) অব ইলিনয় অঙ্গরাজ্যের আইনবিষয়ক পরিচালক পদে কর্মরত।এসিএলইউতে ২০০৮ সাল থেকে কাজ করছেন নুসরাত। তিনি নিউ ইয়র্কের এসিএলইউতেও কাজ করেছেন। নিউ ইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টে ফেডারেল জাজ হিসেবে দায়িত্ব পালনের জন্য নুসরাতকে মনোনয়ন দিয়েছেন বাইডেন।

নুসরাতের মনোনয়ন সিনেট অনুমোদন করলে তিনি হবেন দেশটিতে ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পাওয়া প্রথম বাংলাদেশি আমেরিকান। একই সঙ্গে নুসরাত হবেন যুক্তরাষ্ট্রে ফেডারেল বিচারক হিসেবে দায়িত্ব পাওয়া প্রথম মুসলিম নারী।আর মুসলিম ব্যক্তি হিসেবে নুসরাত হবেন দেশটির দ্বিতীয় ফেডারেল বিচারক। প্রথম মুসলিম ব্যক্তি হিসেবে দেশটিতে ফেডারেল জাজ হয়েছেন জাহিদ কোরেশি। তিনি পাকিস্তানি বংশোদ্ভূত আমেরিকান।এক বছর আগে ক্ষমতায় আসার পর বাইডেন এখন পর্যন্ত ১৩ বারের মতো বিচারক মনোনয়ন দিলেন। 

সবশেষ ৮ জনকে নিয়ে তিনি মোট ৮৩ জন বিচারককে মনোনয়ন দিয়েছেন। তার মনোনয়ন পাওয়া বিচারকদের মধ্যে অনেক নারী ও কৃষ্ণাঙ্গ রয়েছেন। নতুন মনোনয়ন দেওয়া আট বিচারকের মধ্যে সাতজনই নারী।