গ্রামের নামের সঙ্গে মিল অশ্লীল শব্দের, বাধ্য হয়ে নাম বদলাতে চাইছেন গ্রামবাসীরা


জি ভয়েস ডেস্ক: নামে কী যায়-আসে! অনেক ক্ষেত্রে নামেও যে অনেক কিছু এসে যায়, তারই একটা নিদর্শন হল সুইডেনের একটি গ্রাম। অনেক সময় নাম বা করেও পদবির সঙ্গে অশ্লীল শব্দের মিল খুঁজে পাওয়া যায়। আর তা নিয়ে নানা কটাক্ষ বা উপহাসের মুখে পড়তে হয়।

তবে এ ক্ষেত্রে কোনও ব্যক্তি নয়, সমস্যা গ্রামের নাম নিয়ে। আর যা নিয়ে আপত্তি তুলেছেন গ্রামবাসীরাই। গ্রামটির নাম ‘ফাকে’। আর এখানেই যত সমস্যা। ইংরাজি অশ্লীল শব্দের সঙ্গে অনেকটাই মিল থাকায় গ্রামবাসীরা সেই নাম পরিবর্তনের জন্য মরিয়া হয়ে উঠেছেন। বেশ কয়েক বার নাকি প্রশাসনের কাছে এ বিষয়ে দরবারও করেছেন তারা। কিন্তু তাতে কোনও কাজ হয়নি।


গ্রামের নাম অদ্ভুত হলেও এর নৈসর্গিক দৃশ্য মোহিত করার মতো। আদতে হ্রদের নাম থেকেই এই গ্রামের নাম। গ্রামটি ‘ফাকেশিয়ন’ হ্রদের তীরে গড়ে উঠেছে। বহু প্রাচীন এই গ্রামের ঐতিহ্য জড়িয়ে রয়েছে। কিন্তু ঐতিহ্যের ধ্বজাধারী সেই গ্রামের নামই এখন ‘মাথাব্যথা’র কারণ হয়ে দাঁড়িয়েছে। নামটিকে নেটমাধ্যমেও বিকৃত করা হচ্ছে। বিষয়টি নিয়ে যথেষ্ট অস্বস্তিবোধও করেন তারা।

তাই নতুন নামকরণের সিদ্ধান্ত নিয়েছেন ফাকে গ্রামের বাসিন্দারা। ন্যাশনাল সার্ভে অব সুইডেন-কে আর্জি জানিয়েছেন, এই গ্রামের নাম ফাকে-র পরিবর্তে ‘ডালসরো’ রাখা হোক। যার অর্থ শান্ত উপত্যকা। দ্য লোকাল-এর প্রতিবেদন অনুযায়ী, যদিও ফাকে শব্দের কোনও সুনির্দিষ্ট অর্থ নেই। তবে ইনস্টিটিউট ফর ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ফোকলোর-এর দাবি, ফাকের অর্থ হল ‘ওয়েজ-শেপড পিস অব আর্থ’। সূত্র: এএফপি।