Advertisement (Custom)

বিজ্ঞাপন
প্রকাশিত: বুধবার, ১৬ মার্চ, ২০২২
সর্বশেষ সংষ্করণ 2022-03-16T17:13:36Z
জৈন্তাপুর

জৈন্তাপুরে সূচনা উপকারভোগীদের মাঠ পর্যায়ের উত্তম অনুশীলন

বিজ্ঞাপন

নিজস্ব  প্রতিনিধি : সিলেটের জৈন্তাপুর উপজেলার আসামপাড়া গ্রামে সূচনা উপকারভোগী, কৃষি মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তরের সাথে সূচনা কার্যক্রমের মাঠ পর্যায়ের উত্তম অনুশীলন প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

গতকাল ১৬মার্চ বুধবার এফআইভিডিবি-সূচনা প্রকল্পের বাস্তবায়নে জৈন্তাপুর উপজেলার আসামপাড়া গ্রামে সূচনা উপকারভোগী, কৃষি মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তরের সাথে সূচনা কার্যক্রমের মাঠ পর্যায়ের উত্তম অনুশীলন প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ইউনিয়ন কো-অর্ডিনেটর শামীম আহমেদের পরিচালনায় সভাপতিত্ব করেন সম্মানিত জৈন্তাপুর ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ সোহেল আহমদ, প্রধান অতিথি হিসেবে উপস্থিত উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল্লাহ আল- মাসুদ।

সূচনা প্রকল্পটি অপুষ্টি হ্রাসের মাধ্যমে স্টান্টিং বা খর্বাকৃতি সমস্যা সমাধানের লক্ষ্যে জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়ন ও জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের সন্তান জম্মদানে সক্ষম সমবয়সী (১৫-৪০ বছর) নারী এবং (১৫-১৯ বছর) বয়সী কিশোরী রয়েছে এমন দরিদ্র ও অতি দরিদ্র পরিবারের সাথে প্রকল্প বাস্তবায়ন করা। কৌশল গত অংশীদারিত্বের  ভিত্তিতে সরকারের  টি মন্ত্রনালয়ের (স্বাস্থ্য ও পরিবার কল্যান , কৃষি. মৎস্য, প্রাণি সম্পদ, সমাজ কল্যান, মহিলা ও শিশু বিষয়ক, দূর্যোগ ও পূনবার্সন  এবং স্থানীয় সরকার)  সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করা। ইউরোপিয়ান ইউনিয়ন ও এফসিডিও এর অর্থায়নে, সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনাল (লীড পার্টনার) এর কারিগরী সহায়তায় কাজ করে আসছে।

কার্যক্রমের উদ্দেশ্য ও স্বাগত বক্তব্য  প্রদান করেন উপজেলা প্রকল্প সমন্বয়কারী আবুবকর শিকদার, বিশেষ অতিথির বক্তব্যে সোহলে আহমেদ বলেন- সূচনা প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে আমি উপস্থিত ছিলাম তারা পুষ্টি উন্নয়নের কথা বলে। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসে বিভিন্ন ধরনের কার্যক্রম রয়েছে। যাদের শুধুমাত্র ঘর রয়েছে তাদের একটি স্কীম, যাদের বেশী জমি রয়েছে তাদের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। আপনারা কৃষি অফিসে আসবেন আমরা আপনাদেরকে আপনাদের জায়গার পরিমান অনুযায়ী সেবা দেয়ার চেষ্টা করবো। তিনি পুষ্টির প্রতি গুরুত্বারোপ করেন। টাকা পয়সা থাকলেও সে দরিদ্র. যদি সে তার চাহিদা মোতাবেক পুষ্টিকর খাবার না খায়। 

প্রধান অতিথির বক্তব্যে মাসুদ বলেন- সূচনা কার্যক্রম খুবই আধুনিক এবং সময়োপোযোগী। কিভাবে অল্প জায়গার শাক-সবজি চাষ করা যায়, তাছাড়া হাঁস-মুরগী, ছাগল-ভেড়া পালনের উন্নত পদ্ধতি সম্পর্কে অবগত করেছে। আমি প্রকল্পের বিভিন্ন এলাকায় ঘুরে দেখেছি সূচনার কাজ অনেক সুন্দর । উপজেলা প্রাণি সম্পদ অফিস থেকে সূচনা ভ্যাকসিনেটরদেও ভ্যাকসিন প্রাপ্তিতে সহজ নিয়ম করে দিয়েছি। মাসের প্রথম সপ্তাহে সূচনা ভ্যাকসিনেটরবৃন্দ ভ্যাকসিন নিয়ে থাকে। গত মাসে সূচনার ৬জন ভ্যকসিনেটরকে জাইকার অর্থায়নে ১০ দিনের একটি প্রশিক্ষণ করিয়ে দেয়ার কথা বলেছিলাম। তা আজকে বৃদ্ধি করে ১১ জনে বৃদ্ধি করলাম।

সভাপতির  ফখরুল বলেন- আমরা বিঘা বিঘা জমিতে চাষ করে যে ফসল পেতাম তাদেও আমাদেও বেশীদিন যেত না। এখন আমরা ২-৩ বিঘা জমি চাষ কওে কিন্তু ০৬ মাস খেতে পারি। সূচনা প্রকল্পের কার্যক্রমে সত্যিই আমি সন্তুষ্ট। সূচনা প্রকল্পের সবজি চাষ পদ্ধতি ও হাঁস-মুরগী ও ছাগল-ভেড়া পালন পদ্ধতি দেখে সত্যিই অভিভ’ত। সূচনা কার্যক্রম বাস্তবায়নে আমার সর্বাত্মক সহযোগিতা থাকবে।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-অত্র ইউপি সদস্য মোঃ আব্দুস সালাম, জিসিডিও বিশ্বজিৎ কুমার দাস, ম্যাকমো দিপংকর দে।

বিজ্ঞাপন

জনপ্রিয় সংবাদ