যেসব দেশে তেল বিক্রি না করার ঘোষণা দিল রাশিয়া


ডেস্ক রিপোর্ট : রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউল্লিনা শুক্রবার একটি ব্রিফিংয়ে বলেছেন, রাশিয়া সেসব দেশের কাছে তেল বিক্রি করবে না যারা রাশিয়ার ‘তেলের একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ’ করে দিতে চায়।

জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত জোট জি-৭ এর সর্বশেষ সম্মেলনে রাশিয়ার তেলের একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

এ দেশগুলোর নেতারা বলেন, বৈশ্বিক বাজারে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় লাভবান হচ্ছে রাশিয়া। তারা জ্বালানি বিক্রি করে বেশি বেশি অর্থ পাচ্ছে। যা দিয়ে ইউক্রেনে তারা যুদ্ধ চালাচ্ছে।

রাশিয়ার জ্বালানি তেলের একটি নির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দিয়ে তাদের লাভের অংক কমিয়ে দিতে চায় জি-৭ জোট। 

কিন্তু রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হুশিয়ারি দিয়েছেন, যেসব দেশ এমন সিদ্ধান্ত নেবে তাদের কাছে তেল পাঠানো বন্ধ করে দেওয়া হবে। তার বদলে অন্য দেশে তেল পাঠানো হবে। 

এ ব্যাপারে রুশ ব্যাংকের গভর্নর বলেন, যতটুকু আমি বুঝেছি। আমরা সেসব দেশে তেল পাঠাব না যারা মূল্য নির্ধারণ করে দিতে চায়। আমাদের তেল, তেল পণ্য অন্য দেশে পাঠিয়ে দেওয়া হবে যারা আমাদের সঙ্গে সহযোগিতা করতে চায়।

তিনি আরও জানান, এমন পদক্ষেপে বিশ্বে উল্টো তেলের মূল্য বৃদ্ধি পাবে।

এদিকে গত মাসে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জানেত ইয়েলেন তেল নির্ধারণের বিষয়টি নিয়ে কাজ শুরু করেন। যদি এটি কার্যকর হয় তাহলে বর্তমান মূল্য থেকে অর্ধেক দামে রাশিয়াকে তেল বিক্রি করতে হবে। যদিও কোনো কিছুই এখনো চূড়ান্ত করেনি যুক্তরাষ্ট্র। 

সূত্র: রয়টার্স